1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. naimurrahman4969@gmail.com : naimur rahman naeem : naimur rahman naeem
  5. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  6. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  7. rifathossain3535@gmail.com : rifat hossain : rifat hossain
  8. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
ভলিবল খেলোয়াড় থেকে ইবাদত যেভাবে ক্রিকেটের নায়ক - Iris News
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৮:১২ অপরাহ্ন

ভলিবল খেলোয়াড় থেকে ইবাদত যেভাবে ক্রিকেটের নায়ক

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বুধবার, ৫ জানুয়ারী, ২০২২
  • ৩৭ প্রদর্শিত সময়ঃ
ভলিবল খেলোয়াড় থেকে ইবাদত যেভাবে ক্রিকেটের নায়ক
ভলিবল খেলোয়াড় থেকে ইবাদত যেভাবে ক্রিকেটের নায়ক

দুই বছর আগে বিপিএলে মিরপুরের মাঠে চট্টগ্রামের বিপক্ষে সিলেট সিক্সার্সের হয়ে উইকেট নেয়ার পর যখন অনেকটা সামরিক কায়দায় স্যালুট দেন একজন তরুণ, কয়েক ঘণ্টার মধ্যেই সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন সেই বোলার, ইবাদত হোসেন চৌধুরী। নিজের ২৮তম জন্মদিনের দুই দিন আগে পাওয়া দলের জয়ের পেছনে তার ছিল প্রধান ভূমিকা।মজার ব্যাপার হলো, ক্রিকেটার বা বোলার হিসেবে পরিচিতি পেলেও বাংলাদেশ বিমানবাহিনীর এই সদস্য কিন্তু খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন ভলিবল খেলোয়াড় হিসেবে।নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ সেরার পুরস্কার নিতে গিয়ে সঞ্চালকের প্রশ্নের জবাবে ইবাদত হোসেন বলেছেন, ‘আমার ভলিবল থেকে ক্রিকেটে আসার গল্পটা অনেক লম্বা। তবে আমি ক্রিকেট উপভোগ করছি। সেইসাথে বাংলাদেশ ও বিমানবাহিনীর প্রতিনিধিত্ব করাটাও।’মৌলভীবাজারের ছেলে ইবাদত হোসেন চৌধুরী ২০১২ সালে বিমানবাহিনীতে সৈনিক হিসেবে যোগ দেন। সেখানেই চাকরির পাশাপাশি বিমানবাহিনীর নিয়মিত ভলিবল খেলতে শুরু করেন।

ভলিবল দিয়ে ক্রীড়া জীবন শুরু করলেও পরে তিনি ক্রিকেট খেলার প্রতি বেশি আগ্রহী হয়ে ওঠেন। ২০১৪ সালে সিটি ক্লাবের হয়ে ঢাকায় প্রথম বিভাগ ক্রিকেট খেলার সুযোগ পান।তিনি প্রথমে নজরে আসেন ২০১৬ সালে রবি পেসার হান্ট প্রতিযোগিতার মাধ্যম। সেই সময় তার দ্রুত গতির বলের জন্য তিনি ‘স্পিড স্টার’ পুরস্কার পেয়েছিলেন।সেখান থেকেই তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স ক্যাম্পে ডাক পান।সেই বছর ওই ক্যাম্পে আরো ডাক পেয়েছিলেন মেহেদি হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ সাইফুদ্দিন, সাদমান ইসলামের মতো তরুণরা, যারা এখন জাতীয় দলে খেলছেন।সেই সময় হাই পারফরম্যান্স ক্যাম্পে প্রশিক্ষণ দিতে আসা আকিব জাভেদের প্রশংসাও কুড়ান ইবাদত হোসেন।সেই সময় বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের ন্যাশনাল ম্যানেজার ছিলেন নাজমুল আবেদীন ফাহিম।তিনি বিবিসি বাংলাকে বলছেন, ‘ইবাদত দারুণ সমালোচনার মুখে ছিল অনেকদিন। কারণ ওর বোলিং এভারেজ ভালো একজন বোলারের সাথে যায় না। সেটা নিয়ে অনেক সমালোচনা ছিল। কিন্তু সেটার পরেও ওর মধ্যে ভালো করার যে জেদ ছিল, ভালো করার চেষ্টা ছিল, সেটাই তার সবচেয়ে বড় সম্পদ বলে আমার মনে হয়।’

ইবাদত হোসেনের বোলিংয়ের অনেক পরিবর্তন তিনি দেখতে পেয়েছেন বলে বলছেন নাজমুল আবেদীন।‘রিসেন্টলি আমি দেখলাম, ওর বোলিংয়ের মধ্যে কিছু পরিবর্তন এসেছে। অনেক ডিসিপ্লিনড মনে হয়েছে, টেকটিক্যালি ইমপ্রুভড মনে হয়েছে ওকে। সেটার জন্য তাকে কঠোর অনুশীলন করতে হয়েছে,’ বলেন তিনি।২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে খেলতে নেমে ৯ ওভারে ১৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন ইবাদত। তিনটি ওভার ছিল মেডেন।এরপর বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) সিলেট সিক্সার্সের হয়ে মাঠে নেমে আলোচিত হয়ে ওঠেন ইবাদত। সিলেট সিক্সার্সের শেষ ম্যাচে মাত্র ১৭ রানে চার উইকেট নিয়ে দলের জয়ের নায়কে পরিণত হন। এছাড়া বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) ৫ ম্যাচে ২১ উইকেট নিয়ে তিনি নির্বাচকদের নজরে আসেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ইবাদত হোসেনের প্রথম অভিষেক ঘটে ২০১৯ সালের মার্চ মাসে। তাসকিন আহমেদ ইনজুরিতে থাকায় নিউজিল্যান্ড সফরে তিনি জাতীয় টেস্ট দলের হয়ে খেলার ডাক পান। ৩ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষেই তার আন্তর্জাতিক খেলা এবং টেস্টে অভিষেক হয়।কিন্তু বোলিংয়ের ধারাবাহিকতা নিয়ে বরাবরই সমালোচনার মধ্যে থেকেছেন ইবাদত হোসেন। ১০টি টেস্ট খেললেও তার বোলিং গড় ছিল প্রায় ১০০। মোট উইকেট ছিল ১১টি।কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদের মাটিতেই হারিয়ে ম্যাচ সেরা হয়ে বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে নিজের নাম খোদাই করে ফেললেন ইবাদত হোসেন চৌধুরী।

সূত্র : বিবিসি

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!