1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. naimurrahman4969@gmail.com : naimur rahman naeem : naimur rahman naeem
  5. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  6. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  7. rifathossain3535@gmail.com : rifat hossain : rifat hossain
  8. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
বুধবার দুপুরে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী, হতে পারে বন্দি বিনিময়সহ দুই চুক্তি - Iris News
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০১:৫৪ পূর্বাহ্ন

বুধবার দুপুরে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী, হতে পারে বন্দি বিনিময়সহ দুই চুক্তি

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ২২ প্রদর্শিত সময়ঃ
বুধবার দুপুরে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী, হতে পারে বন্দি বিনিময়সহ দুই চুক্তি
বুধবার দুপুরে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী, হতে পারে বন্দি বিনিময়সহ দুই চুক্তি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ’র আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে আগামীকাল দুপুরে মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশে ঢাকা ছেড়বেন।প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মঙ্গলবার (২১ ডিসেম্বর) এই তথ্য জানিয়েছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সফর সংগীদের নিয়ে দুপুর ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যাত্রা করবে। বিমানটি স্থানীয় সময় বিকাল ৩টায় দেশটির রাজধানী মালে পৌঁছাবে। মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র মালদ্বীপ সফরকালে ২৩ ডিসেম্বর স্বাস্থ্য, শিক্ষা, বন্দী বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দু’টি চুক্তি ও দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। প্রস্তাবিত চুক্তিগুলো হচ্ছে- দ্বৈত কর পরিহার, বন্দী বিনিময়, এবং দু’টি সমঝোতা স্মারকসহ চারটি চুক্তি সই হবে। সমঝোতা স্মারকগুলো হচ্ছে- বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্য সেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) এবং দু’দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা। এছাড়া, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী ২৩ ডিসেম্বর মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন। এসময় বাংলাদেশের সরকার প্রধানকে গার্ড অব অনার প্রদান করা হবে।একই দিন প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট প্রাসাদে মালদ্বীপের প্রেসিডেন্টের সংগে বিভিন্ন ইস্যুতে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্টের উপস্থিতিতে দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা চুক্তিতে স্বাক্ষর করবেন। পরে দু’নেতা গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দিবেন।

সফরকালে মালের হোটেল জিনে প্রধানমন্ত্রীর সংগে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং সেই দেশের প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান-এর সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ ডিসেম্বর বিকালে মালদ্বীপের পার্লামেন্টে ভাষণ দেবেন। এদিন সন্ধ্যায় মালদ্বীপের রাষ্ট্রপতি ও সেই দেশের ফাস্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজ সভায় শেখ হাসিনা যোগ দিবেন। শেখ হাসিনা ২৪ ডিসেম্বর মালেতে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় ভার্চ্যুয়ালি যোগ দিবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন জানান, এই সফরে প্রধানমন্ত্রীর সফরকালে মালদ্বীপের প্রতিরক্ষা দফতরের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক প্রদেয় ১৩টি সেনাযান বন্ধুত্বের নিদর্শন স্বরূপ মালদ্বীপের প্রতিরক্ষা দফতরের কাছে হস্তান্তর করা হবে। আনুষ্ঠানিকতা শেষে দুই দেশের মধ্যে একটি যৌথ বিবৃতি প্রকাশিত হবে এবং দুই নেতা যৌথভাবে মালদ্বীপের স্থানীয় মিডিয়ার সামনে তাঁদের কর্মসূচি উপস্থাপন করবেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী তাঁর সম্মানে মালদ্বীপের রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দেবেন।ড. মোমেন আরও জানান, এই সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে তিনি নিজে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, সেনাপ্রধান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, পররাষ্ট্র সচিবসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্নিষ্ট কয়েকজন কর্মকর্তা সফসসংগী হিসেবে যাচ্ছেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!