1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. naimurrahman4969@gmail.com : naimur rahman naeem : naimur rahman naeem
  5. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  6. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  7. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
বাংলাদেশে কবে চালু হচ্ছে ফাইভ-জি, জানালেন মন্ত্রী - Iris News
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:২৪ পূর্বাহ্ন

বাংলাদেশে কবে চালু হচ্ছে ফাইভ-জি, জানালেন মন্ত্রী

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৫ প্রদর্শিত সময়ঃ
বাংলাদেশে কবে চালু হচ্ছে ফাইভ-জি, জানালেন মন্ত্রী
বাংলাদেশে কবে চালু হচ্ছে ফাইভ-জি, জানালেন মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশে ফাইভ-জি নেটওয়ার্কের প্রস্তুতি এগিয়ে চলছে, ডিসেম্বর মাসে কোনো একদিনে উদ্বোধন করা হবে পঞ্চম প্রজন্মের এই নেটওয়ার্ক।মন্ত্রী শনিবার (২৫ সেপ্টেম্বর) অনলাইনে আয়োজিত ‘ফাইভজি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক একটি ওয়েবিনারে এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশে ৫জি চালুর জন্য অনেক দিন ধরে প্রস্তুতি নিচ্ছি। এটি হুট করে চালু হচ্ছে না। তবে তারিখটা সঠিক বলা যাচ্ছে না। ডিসেম্বর মাসে অনেক উৎসবের দিন রয়েছে, সেসব দিনের মধ্যে একটা দিনে উদ্বোধন করা হবে।তিনি বলেন, অনেক বিনিয়োগকারী জিজ্ঞাস করে যে আমাদের ৫জি দিতে পারবে কিনা। এ কারণে আমাদের পরিকল্পনায় শিল্পপণ্য তৈরি প্রতিষ্ঠান যেন ফাইভজি সেবা ভালোভাবে পায় সেটাও নিশ্চিতের প্রস্তুতি রয়েছে।

তিনি আরও জানান, ৫টি ইকোনমিক জোনে ৫জি নেটওয়ার্ক দেওয়ার কাজ চলছে। আমাদের অনেক পার্টনার রয়েছে তাদের কথাও আমরা চিন্তা করছি। সবকিছু মিলিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। ৫জি কে ঘিরে জনগণের প্রয়োজন ও চাহিদাকে গুরুত্ব দেওয়া হচ্ছে।অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বিভিন্ন প্রস্তুতি ও পরিকল্পনার তথ্য তুলে ধরেন।বিটিআরসি চেয়ারম্যান বলেন, ব্রডব্যান্ড ব্যান্ডউইথ পলিসি তৈরির কাজ চলছে। ডিসেম্বরে এর প্রথম খসড়া হবে। মার্চ-এপ্রিলে পলিসটি চূড়ান্ত করা হবে। তবে তার আগে স্টেক হোল্ডারদের সঙ্গে বসব।

চেয়ারম্যান আরও বলেন, ফাইভ-জি ব্যবস্থাপনার জন্য টেলিটকের মাধ্যমে ২০২১ সালে প্রথমে ঢাকা সিটিতে ফাইভ জি চালু হবে। এরপরে অন্যান্য অপারেটরদের নিয়ে ২০২২ সালে সারাদেশে ফাইভ জি চালু হবে।বিটিআরসির পক্ষ থেকে আরও জানানো হয়, ফাইভ-জি চালুর সব প্রক্রিয়া এগিয়ে চলছে। চলতি বছরেই ঢাকা ও ঢাকার আশপাশে টেলিটক এই সেবা চালু করবে। আর টিআরএবির পক্ষ থেকে প্রস্তাবনা দেওয়া হয়, ফাইভ জির জন্য আলাদা ব্রান্ডের তরঙ্গ বরাদ্দ দেওয়ার।অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিআরএনবির সাধারণ সম্পাদক সমীর কুমার দে। সঞ্চালনায় ছিলেন টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী।আলোচনায় অংশ নেন বিটিআরসির কমিশনার এ কে এম শহীদুজ্জামান, টেলিটক ব্যবস্থাপনা পরিচালক সাহাব উদ্দীন, বাংলালিংক সিইও অ্যান্ড চেয়ারম্যান এমটব এরিক অস, গ্রামীণফোন সিইও ইয়াসির আজমান, রবি ভারপ্রাপ্ত সিইও, রিয়াজ রশীদসহ আরও অনেকে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!