1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. naimurrahman4969@gmail.com : naimur rahman naeem : naimur rahman naeem
  5. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  6. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  7. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৮ অপরাহ্ন
দিনের সেরা অংশ |
শিশুদের মোবাইল আসক্তি কমানোর উপায় ডেঙ্গু আপডেটঃ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২১৯ জন হাসপাতালে ১ টন আবর্জনা সরিয়ে ৭০ ফুট গভীর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশের হাবিবা আক্তারকে সৌদি আরবে বিক্রি করে দেওয়া হয়েছে বিশ্বকাপ খেলতে ৩ অক্টোবর দেশ ছাড়বে বাংলাদেশ দল দাঁতের হলদে দাগ দূর করতে খেতে পারেন যেসব খাবার গণটিকা কেন দুপুর আড়াইটার পর? অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া শুরু করেছে বিটিআরসি আন্তর্জাতিকভাবে খুব দ্রুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে: স্বরাষ্ট্রমন্ত্রী করোনা আপডেটঃ গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ জন

শুক্রবারও নিতে পারবে গণটিকার দ্বিতীয় ডোজ

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৯ প্রদর্শিত সময়ঃ
শুক্রবারও নিতে পারবে গণটিকার দ্বিতীয় ডোজ
শুক্রবারও নিতে পারবে গণটিকার দ্বিতীয় ডোজ

করোনার গণটিকা ক্যাম্পেইনের আওতায় দ্বিতীয় ডোজ দেওয়ার তৃতীয় দিনেও কেন্দ্রে কেন্দ্রে ছিল টিকাপ্রত্যাশীদের ভিড়। দীর্ঘ অপেক্ষার পর ভ্যাকসিন পেয়ে স্বস্তি জানান অনেকে। তবে ভোগান্তিতে পড়তে হয় বয়স্কদের। সে সঙ্গে কেন্দ্রের বাইরে ঘণ্টার পর ঘণ্টা মানুষের ভিড়ে উপেক্ষিত ছিল শারীরিক দূরত্ব।লম্বা সারিতে দীর্ঘ অপেক্ষা। কেউ ফজরের আগে থেকে কেউ বা ভোর থেকে গুনছেন টিকা নেওয়ার প্রহর। গণটিকা কর্মসূচির দ্বিতীয় ডোজ প্রদানের তৃতীয় দিন বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) এমন চিত্র দেখা যায় রাজধানীর সব কেন্দ্রে।

গত ১১ ও ১২ আগস্ট গণটিকা ক্যাম্পেইনে যারা প্রথম ডোজ নিয়েছেন তাদের বৃহস্পতিবার দেওয়া হয় দ্বিতীয় ডোজ। এদিন বড় ধরনের কোনো অব্যবস্থাপনার অভিযোগ না পাওয়া গেলেও বরাবরের মতো উপেক্ষিত ছিল সামাজিক দূরত্ব। আর বয়স্কদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হলেও তাদেরও দীর্ঘ সারিতে অপেক্ষায় থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। গণটিকার প্রথম তিন দিন যারা দ্বিতীয় ডোজ নিতে পারেননি, তারা শুক্রবারও নিতে পারবেন টিকা।
দেশে এখন পর্যন্ত ৩ কোটি ২৭ লাখ ২৪ হাজার ৪০১ ডোজ মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২ কোটি ১ লাখ ৪২ হাজার ৮৫৯ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক কোটি ২৫ লাখ ৮১ হাজার ৫৪২ জন মানুষ।

টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ১৪ লাখ ৪৬ হাজার ৪০১ আর নারী ৮৬ লাখ ৬৬ হাজার ৪৫৮ জন। দ্বিতীয় ডোজ টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৭৩ লাখ ৬১ হাজার ৪৫০ আর নারী ৫২ লাখ ২০ হাজার ৯২ জন।এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি ২০ লাখ ৯৫ হাজার ৯৭৩ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে এক লাখ ৯১১ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ৬২ লাখ ৩৭ হাজার ৮৭ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৪২ লাখ ৯০ হাজার ৭৩০ জন।স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এসব তথ্য জানা গেছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭৪ লাখ ২৩ হাজার ৬১৫ এবং নারী ৪৬ লাখ ৭২ হাজার ৩৫৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৭ লাখ ২৩ হাজার ৮৯৯ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৭২ হাজার ৭৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৪০ লাখ ৭১ হাজার ৭৮৫ জন পুরুষ এবং নারী ২৬ লাখ ৫২ হাজার ১১৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৫১ হাজার ৮৩০ এবং নারী ২০ লাখ ২০ হাজার ২৪৪ জন।
এদিকে ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৬ হাজার ১৬৭ এবং নারী ১৪ হাজার ৭৪৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৬ হাজার ২৯২ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৬১৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৮ হাজার ৩১৩ এবং নারী ৭ হাজার ৯৭৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮৫৪ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৬৫ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৮৮ লাখ ৩১ হাজার ৩৯১ এবং নারী ৫৭ লাখ ৩৫ হাজার ৭৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ৭ লাখ ৯৯ হাজার ১৬০ জন প্রথম ডোজ এবং ৫৪ লাখ ৩৭ হাজার ৯২৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৮ লাখ ৬৮ হাজার ৫৬৩ এবং নারী ৪৯ লাখ ৩০ হাজার ৫৯৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২৯ লাখ ৬২ হাজার ৮২৮ জন পুরুষ এবং নারী ২৪ লাখ ৭৫ হাজার ৯৯ জন।

এ ছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২৪ লাখ ৯৬ হাজার ৬৭৮ এবং নারী ১৭ লাখ ৯৩ হাজার ৭৫২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৫০৮ জন প্রথম ডোজ এবং ১৭ লাখ ২৬ হাজার ৯২২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৭৪০ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৬৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১০ লাখ ৮ হাজার ৯৩৮ জন পুরুষ এবং নারী ৭ লাখ ১৭ হাজার ৯৮৪ জন।স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বুধবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৪ কোটি ২ লাখ ৪৭৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৯৬ লাখ ৬৪ হাজার ২১৩ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৫ লাখ ৩৬ হাজার ২৬১ জন নিবন্ধন করেছেন।

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সারা দেশে মারা গেছেন আরও ৫২ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৭৩৬ জনে।এ ছাড়া দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৪৯৭ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ২২ হাজার ৩০২ জনে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!