1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৭ পূর্বাহ্ন
দিনের সেরা অংশ |
পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনছে আর্জেন্টিনা প্রাথমিকের বিস্কুট বিতরণ প্রকল্প: মেয়াদ বাড়লেও কার্যক্রম শুরু হয়নি ১৬০টি ইউনিয়ন পরিষদ ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শুরু আজকের রাশিফল সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১ ফোল্ডেবল স্মার্টফোন জগতে প্রবেশ করতে যাচ্ছে টেক জায়ান্ট গুগল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত শিশুদের টিকা কার্যক্রম শুরু করা হবে: স্বাস্থ্য অধিদফতর ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী সহ আরো ২০ কর্মকর্তার বিরুদ্ধে মামলা এসএসসি পরীক্ষা আগামী ৫ থেকে ১১ নভেম্বর এবং এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু আপডেট: গত ২৪ ঘণ্টায় আরও ২৪১ জন হাসপাতালে ভর্তি

আফগানিস্তানের উন্নয়ন অংশীদার হতে চায় বাংলাদেশ

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ২৩ প্রদর্শিত সময়ঃ
আফগানিস্তানের উন্নয়ন অংশীদার হতে চায় বাংলাদেশ
আফগানিস্তানের উন্নয়ন অংশীদার হতে চায় বাংলাদেশ

অর্থনৈতিক সাফল্য ও অনেক সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের রহস্য আফগানিস্তানকে জানাতে চায় বাংলাদেশ। এর মাধ্যমে অস্থিতিশীল দেশটির উন্নয়ন অংশীদার হতে চায় বাংলাদেশ বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব।সোমবার (৯ আগস্ট) আফগান সমস্যা ও আঞ্চলিক স্থিতিশীলতা শীর্ষক এক ওয়েবিনারে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘আমরা চাই না দক্ষিণ এশিয়ার একটি দেশ ও এর জনগণ আর কোনও কষ্ট পাক।’

পররাষ্ট্র সচিব বলেন, ‘বাংলাদেশ নিজেকে আফগানিস্তানের একটি সম্ভাব্য উন্নয়ন অংশীদার ও বন্ধু হিসেবে বিবেচনা করে। আমাদের ভালো প্রথাগুলো আমরা তাদের জানাতে প্রস্তুত আছি।’নারীর ক্ষমতায়ন, মৌলিক শিক্ষা, সামাজিক স্বাস্থ্য ব্যবস্থা, পয়ঃনিষ্কাশন, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনাসহ অন্যান্য ক্ষেত্রে আফগানিস্তানকে সহায়তা দিতে বাংলাদেশ প্রস্তুত এবং সামনের দিনগুলোতে আরও নতুন সহযোগিতার ক্ষেত্র খুঁজে বের করার জন্য দুই দেশ একসঙ্গে কাজ করবে বলে জানান পররাষ্ট্র সচিব।

বাংলাদেশের একাধিক এনজিও আফগানিস্তানে সুনামের সঙ্গে কাজ করছে জানিয়ে মাসুদ বিন মোমেন বলেন, ‘ব্র্যাক অনেক দিন ধরে সেখানে কাজ করছে। এর ফলে গ্রামে স্কুল ও স্বাস্থ্য ক্লিনিক গড়ে উঠেছে, যা এর আগে ছিল না। ওই দেশে বাংলাদেশিরা নিরাপদে থাকবে এটি আমি আশা করি।’আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য কাতারে সব পক্ষের আলোচনাকে স্বাগত জানায় বাংলাদেশ। তবে একই সঙ্গে এই সঙ্গিন মুহূর্তে একটি নিরপেক্ষ ভূমিকা নিয়ে জাতিসংঘের এগিয়ে আসার প্রতি গুরুত্ব আরোপ করেছেন মাসুদ বিন মোমেন।

চলমান পরিস্থিতির ওপর বাংলাদেশ নজর রাখছে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, সেখানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালীকরণ ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন গুরুত্বপূর্ণ।আফগানিস্তানের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বে বিশ্বাস করে বাংলাদেশ এবং গণতান্ত্রিক আফগানিস্তান এই অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!