1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৬:১১ অপরাহ্ন

করোনার প্রাথমিক তথ্য দিতে চীনকে আহ্বান টেড্রোসের

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ৮ প্রদর্শিত সময়ঃ
করোনার উৎসের প্রাথমিক তথ্য দিতে চীনকে আহ্বান টেড্রোসের
করোনার উৎসের প্রাথমিক তথ্য দিতে চীনকে আহ্বান টেড্রোসের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস বলেছেন, প্রাথমিক তথ্য না থাকায় চীনে করোনা মহামারির উৎস নিয়ে তদন্ত বাধাগ্রস্ত হচ্ছে। করোনার প্রাদুর্ভাবের প্রথম দিকের তথ্যের অভাব রয়েছে। এ ক্ষেত্রে চীনকে আরও স্বচ্ছ হওয়ার আহ্বান জানান তিনি।
করোনার উৎসের প্রাথমিক তথ্য দিতে চীনকে আহ্বান টেড্রোসেরউহানের কেন্দ্রীয় শহরে চীনা গবেষকদের সঙ্গে চার সপ্তাহ কাটিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন গবেষক দল। গত মার্চে এক যৌথ প্রতিবেদনে তারা জানিয়েছেন, আরেকটি প্রাণীর মাধ্যমে বাদুর থেকে মানব শরীরে ছড়িয়ে পড়তে পারে করোনা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। জাতিসংঘের এই সংস্থাটি জানায়, গবেষণাগারের দুর্ঘটনার মাধ্যমে মহামারির প্রকোপ একেবারেই অসম্ভব। কিন্তু যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ও কিছু বিজ্ঞানী এতে সন্তুষ্ট না।বৃহস্পতিবার (১৬ জুলাই) এক সংবাদ সম্মেলনে টেড্রোস আধানম গেবরিয়াসুস বলেন, আমরা আরও স্বচ্ছ ও উন্মুক্ত হতে এবং সহযোগিতা করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছি। আমরা লাখ লাখ মানুষের কাছে ঋণী, যারা মহামারিতে দুর্ভোগে পড়েছেন এবং মারা গেছেন। কী ঘটেছিল, তা জানার অধিকার তাদের আছে।উহান গবেষণাগার থেকে ভাইরাসের বাইরে বেরিয়ে আসার তত্ত্বকে ‘উদ্ভট’ বলে আখ্যায়িত করেছে চীন। দেশটির মতে, এই ইস্যুটি নিয়ে রাজনীতি করলে তাতে তদন্ত বাধাগ্রস্ত হবে।

নিয়মিত সংবাদ সম্মেলনে টেড্রোস আধানমের মন্তব্য নিয়ে জিজ্ঞাসা করা হলে চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ব্যক্তিগত তথ্য সংশ্লিষ্ট হওয়ায় কিছু তথ্যের অনুলিপি কিংবা নথি পাঠানো অসম্ভব।দ্বিতীয় ধাপের গবেষণা নিয়ে শুক্রবার ১৯৪টি সদস্য দেশের বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ব্রিফ করবে টেড্রোস। সংস্থাটির জরুরি বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ মাইক রায়ান এমনটিই জানিয়েছেন।
তিনি বলেন, এই প্রক্রিয়া নিয়ে চীনা প্রতিপক্ষের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি। শুক্রবারের বৈঠকে পরবর্তী পদক্ষেপ নিয়ে পরিকল্পনা রচনা করা হবে।

করোনা মহামারির উৎসের সন্ধানে তদন্ত অব্যাহত রাখার অনুমতি দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেনস স্ফান। টেড্রোসের সঙ্গে এক বৈঠকের পর তিনি বলেন, আমাদের আরও তথ্য দরকার।
জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয়ে সফরকালে জেনস স্ফান আরও জানান, বিশ্বের দারিদ্র্য দেশগুলোতে করোনার পরীক্ষা ও টিকা নিশ্চিত করতে জার্মানি ২৬০ কোটি ইউরো অনুদান দেবে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!