1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন

রূপগঞ্জে কারখানার আগুন : চেয়ারম্যানসহ ২ জনের বিরুদ্ধে আরেক মামলা

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ১৪ প্রদর্শিত সময়ঃ
রূপগঞ্জে কারখানার আগুনে নিহতের ঘটনায় চেয়ারম্যানসহ ২ জনের বিরুদ্ধে আরেক মামলা
রূপগঞ্জে কারখানার আগুনে নিহতের ঘটনায় চেয়ারম্যানসহ ২ জনের বিরুদ্ধে আরেক মামলা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড বেভারেজের সেজান জুস কারখানার আগুনে ৫২ শ্রমিক নিহতের ঘটনায় সজীব গ্রুপের চেয়ারম্যান আবুল হাসেম ও উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করা হয়েছে।কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের শ্রম পরিদর্শক নেছার উদ্দিন আহমেদ বাদী হয়ে বৃহস্পতিবার (১৫ জুলাই) মামলাটি করা হয়।

মামলার বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর নারায়ণগঞ্জ অফিসের উপ-মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া বলেন, যেকোনও দুর্ঘটনা হলে ৪৮ ঘণ্টার মধ্যে আমাদের জানাতে হয়, কিন্তু কারখানার মালিক তা করেননি। তাই আমরা আজ একটি মামলা দায়ের করেছি। আগুনে পুড়ে কারখানার নিহত এবং আহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দিতে মালিককে বলবো। তারা যদি ক্ষতিপূরণ না দেয় তবে আমরা আরও মামলার প্রস্তুতি নেবো।

এর আগে, চলতি বছরের ৩০ জুন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর নারায়ণগঞ্জ অফিসের সহকারী শ্রম পরিদর্শক সৈকত মাহমুদ বাদী হয়ে শ্রম আইনের ৯টি ধারা লঙ্ঘনের অভিযোগে কারখানাটির বিরুদ্ধে দণ্ডবিধির তিনটি ধারায় একটি মামলা করেছিলেন। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে।

ওই মামলায় উল্লেখ করা হয়, করোনা ও স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে জীবাণুনাশক (সাবান, হ্যান্ড স্যানিটাইজার ও স্প্রে) ব্যবহার না করা, শিশুশ্রমিক নিয়োগ, কারখানার পূর্বদিকের ছয়তলার কক্ষে নির্মল বায়ু চলাচলের ব্যবস্থা না থাকা, পরিদর্শকের পক্ষ থেকে কাজের সময়সূচির নোটিশ অনুমোদন না করা, কার্যকর সেফটি কমিটি না থাকা, যন্ত্রপাতি স্থাপনের ক্ষেত্রে দেয়াল থেকে দেয়ালের দূরত্ব এক মিটার না রাখা, অনুমোদিত নকশার সঙ্গে বর্তমান কারখানার মেশিন আউটলেট প্যাটার্নের সামঞ্জস্য না থাকা, বর্তমান শ্রমিক সংখ্যানুপাতে লাইসেন্স ক্যাটাগরি সঠিক না থাকা এবং ভবনের ভেতরে বৈদ্যুতিক নিরাপত্তার ব্যবস্থা সঠিক না থাকাসহ কারখানাটি শ্রম আইনের ধারা-৯১ বিধি ৮৬, ধারা ৩৪ (১), ধারা ৫৬, ধারা ১১১ (৮), ধারা ৯০ (ক), বিধি-৩২৬, ধারা-৩৫৬, ধারা-৬১ লঙ্ঘন করেছে। তাদের বিরুদ্ধে শ্রম আইনের ২০০৬ অনুযায়ী দণ্ডবিধি ৩০৩, ৩০৭ ও ৩০৯ ধারায় অপরাধের অভিযোগ আনা হয়েছে।

আইন অনুযায়ী আগুন লেগে ৫২ শ্রমিক নিহত হলেও দুই কার্যদিবসের মধ্যে ওই ঘটনা কলকারখানা পরিদর্শককে নোটিশ করে জানানোর বিধান রয়েছে। কিন্তু হাসেম ফুড কর্তৃপক্ষ জানায়নি। এ কারণে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবুল হাসেম ও উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদের বিরুদ্ধে শ্রম আইন ২০০৬–এর ৮০ ধারা লঙ্ঘনের অভিযোগে দণ্ডবিধির ৩০৭ ধারায় অপরাধের অভিযোগ আনা হয়েছে।

প্রসঙ্গত, হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় ৮ জুলাই বিকাল সাড়ে ৫টায় আগুনের সূত্রপাত হয়। ওই সময় কারখানা ভবনটিতে প্রায় ৪০০-এর বেশি কর্মী কাজ করছিলেন। কারখানায় প্লাস্টিক, কাগজসহ মোড়ক করার প্রচুর সরঞ্জাম থাকায় আগুন মুহূর্তে ছড়িয়ে পড়ে। প্রচুর পরিমাণ দাহ্য পদার্থ থাকায় কয়েকটি ফ্লোরের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের দীর্ঘ সময় লাগে। এ অগ্নিকাণ্ডে মোট ৫২ জনের প্রাণহানি ঘটে।

এদিকে, এ অগ্নিকাণ্ডের ঘটনায় করা হত্যা মামলায় গত ১০ জুলাই সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেমসহ আটজনকে গ্রেফতার করেছে নারায়ণগঞ্জ জেলা পুলিশ। গ্রেফতার অন্যরা হলেন- সহ-ব্যবস্থাপনা পরিচালক হাসিব বিন হাসেম (সজীব), পরিচালক তারেক ইব্রাহিম সতেজ, পরিচালক তাওসিফ ইব্রাহিম শীতল, পরিচালক তানজিম ইব্রাহিম, কোম্পানির সিইও শাহান শাহ আজাদ, ডিজিএম মামুনুর রশিদ এবং প্রশাসনিক কর্মকর্তা সালাউদ্দিন। পরে তাদের জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। জিজ্ঞাসাবাদ শেষে তাদের আদালতে হাজির করে পুলিশ। শুনানি শেষে তাওসিফ ইব্রাহিম শীতল, তানজিম ইব্রাহিমকে জামিন দেন আদালত। বাকি ছয় আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!