1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১২:১১ অপরাহ্ন

ডিজিটাল কোরবানির পশুর হাটে ১০ দিনে ৪৬ কোটি টাকার পশু বিক্রি

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ২৯ প্রদর্শিত সময়ঃ
ডিজিটাল কোরবানির পশুর হাটে ১০ দিনে ৪৬ কোটি টাকার পশু বিক্রি
ডিজিটাল কোরবানির পশুর হাটে ১০ দিনে ৪৬ কোটি টাকার পশু বিক্রি

সরকারি ও বেসরকারি ‍উদ্যোগে ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত কোরবানির পশুর হাটে শুধু ঢাকা জেলায় এরইমধ্যে ৩ হাজার ৩০৫টি কোরবানির পশু বিক্রি হয়েছে। টাকার অঙ্কে যার পরিমাণ ৪৬ কোটি ৫০ লাখ ৭৯ হাজার ৮০০ টাকা। গত ১০-১২ দিনে এই পরিমাণ পশু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন ঢাকা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তা। বিক্রি হওয়া কোরবানির পশুর মধ্যে রয়েছে গরু, মহিষ, ছাগল ইত্যাদি।

জানতে চাইলে ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাজী রফিকুজ্জামান বলেন, ‘সরকারি ৬টি এবং বেসরকারি (ফেসবুকে) ৪৩টি ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত হাটে কোরবানি পশু বিক্রি হচ্ছে। সরকারি ৬টি প্ল্যাটফর্মের মধ্যে— ঢাকা জেলা ও এই জেলার ৫টি উপজেলার উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে ফেসবুকে পেজ খোলা হয়েছে। সেখানে গরুর ছবি, ওজন, ফার্ম বা কৃষকের নাম ও ফোন নম্বর দেওয়া আছে। বিক্রেতার কাছে ক্রেতা তার সুবিধা মতো কোরবানির পশু বিক্রি করতে পারবেন।’ তিনি জানান, এরই মধ্যে পেজগুলোতে ১৩ হাজার ৮২২টি পশুর তথ্য আপলোড করা হয়েছে। বিক্রেতারা সরাসরি বিক্রি করতে পারছেন। তিনি আরও জানান, এর বাইরে রয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আয়োজিত ডিজিটাল হাট।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশের সব জেলা ও উপজেলায় (৪৯৫) প্রাণিসম্পদ অধিদফতর ডিজিটাল হাটের আয়োজন করেছে। সব জেলার কোরবানির হাটের তথ্য পাওয়া যাবে http://www.livestockmarket.net/ এই লিংকে। এছাড়া অনলাইন কোরবানির পশুর হাটের জেলা, উপজেলা ও খামারিদের তথ্য পাওয়া যাবে http://www.dls.gov.bd/ এই লিংকে। সূত্র আরও জানায়, দেশে এ বছর কোরবানি করা যাবে এমন ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি পশু রয়েছে।

ধরা যাক, কেউ ঢাকার কেরানীগঞ্জের অনলাইন কোরবানি পশুর হাটের খোঁজ পেতে চান। তাহলে তাকে ফেসবুকের সার্চ অপশনে গিয়ে বাংলায় ‘অনলাইন কুরবানির পশুরহাট কেরানীগঞ্জ ঢাকা’ লিখে সার্চ দিতে হবে। আবার কেউ যদি মাগুরার পশুর হাটের খোঁজ পেতে চান তাকে ‘অনলাইন কুরবানির পশুরহাট, মাগুরা’ লিখে সার্চ দিতে হবে।

চালু হচ্ছে ‘ক্যাটল ট্রেন’
ঢাকা জেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, শিগগিরই চালু হতে যাচ্ছে ক্যাটল ট্রেন সার্ভিস। দেশের বিভিন্ন জায়গা থেকে ক্যাটল ট্রেনের মাধ্যমে ঢাকায় আনা হবে কোরবানির পশু। এক জোড়া ক্যাটল ট্রেন আসবে খুলনা থেকে। এই ট্রেনে করে করে খুলনা, যশোর, কুষ্টিয়া ইত্যাদি এলাকার কোরবানির পশু ঢাকায় আনা হবে। ১৭, ১৮ ও ১৯ জুলাই এই রুটে চলবে ক্যালট ট্রেন। চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ইত্যাদি এলাকা থেকেও ঢাকায় আসবে ক্যাটল ট্রেন। এদিকে জামালপুরের দেওয়ানগঞ্জ, ময়মনসিংহ হতেও ক্যাটল ট্রেনে করে কোরবানি পশু ঢাকায় আনা হতে পারে। তারিখ ও রুট এখনও চূড়ান্ত হয়নি। মঙ্গল বা বুধবার আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এসব চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে।

ডিএনসিসির ডিজিটাল হাট
গত বছরের মতো এবারও আইসিটি বিভাগ, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে চালু হয়েছে কোরবানি পশু বিক্রির ডিজিটাল হাট (https://digitalhaat.net/)। এই হাটে পাওয়া যাচ্ছে গরু, মহিষ, ছাগল, ভেড়া ও দুম্বা। এই হাটের অন্যতম উদ্যোক্তা ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সারাদেশে অনলাইন হাটের মাধ্যমে এক লাখ কোরবানির পশু বিক্রি করতে চাই। এটাই আমাদের টার্গেট।’ তিনি জানান, এরইমধ্যে এই হাট থেকে (১০ জুলাই পর্যন্ত) ১৫৯টি কোরবানির পশু বিক্রি হয়েছে। এরমধ্যে ১৩৯টি গরু, বাকি ২০টি ছাগলসহ অন্যান্য পশু।

ই-কমার্স প্ল্যাটফর্মেও কোরবানির পশু
গত কয়েক বছর ধরে দেশের কয়েকটি ই-কমার্স প্ল্যাটফর্ম কোরবানির পশু বিক্রি করে আসেছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো— ইভ্যালি (আলমগীর র‌্যাঞ্চের গরু), প্রিয়শপ ডট কম ডট বিডি ইত্যাদি। মার্কেটপ্লেস বিক্রয় ডট কমেও কোরবানির গরু পাওয়া যাচ্ছে। এছাড়া বেঙ্গলমিট, সাদিক অ্যাগ্রোফার্ম, বাংলাকাট ডট কম, হেক্সাট্রেডিং ডট কম কোরবানির পশু বিক্রি করছে।

হেক্সাট্রেডিং ডট কমের ব্যবস্থাপনা অংশীদার বিএম জাহিদ হোসেন মারুফ জানান, প্রতিষ্ঠানটি ১৫ জুলাই পর্যন্ত কোরবানির পশুর জন্য বুকিং নেবে। ১১ জুলাই পর্যন্ত তারা ৬টি গরু ৫৫টি খাসি বিক্রি করেছেন। গত বছর তারা ৩৫০টি খাসি ও ২০টি গরু বিক্রি করেন। এবারও শেষ দুদিন তারা ভালো বুকিং পাবেন বলে আশাবাদী।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!