1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৭:১৪ অপরাহ্ন

মুজিববর্ষ উপলক্ষে জবিতে ওয়েবিনার

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৬ প্রদর্শিত সময়ঃ

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যাকাডেমিক কমিটির সর্বসম্মত সিদ্ধান্তে ভার্চুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ২২ জুন রাত ৮টার দিকে অনুষ্ঠিত ওই ওয়েবিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘Bangabandhu, Liberation War and Bangladesh : An Enquiry into the State of Nation and Generation.’

ওয়েবিনারে সভাপতিত্ব করেন জবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. অরুণ কুমার গোস্বামী। এতে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থেকে বক্তব্য রাখেন সদ্য যোগদানকৃত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. ইমদাদুল হক। এছাড়া ওয়েবিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জবির ট্রেজারার প্রফেসর ড. মো. কামালউদ্দীন আহমদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নিলুফার পারভীন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নুরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. শামীমা বেগম প্রমুখ আলোচনায় অংশ নেন।

ড. অরুণ কুমার গোস্বামীর নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০১৯-২০ এবং ২০২০-২১ সালে বরাদ্দকৃত স্বল্প বাজেটের গবেষণা কর্ম ‘Liberation War of 1971 and Bangladesh in 21st Century : An Enquiry into the State of Nation and Generation’ এবং ‘Bangabandhu and Emergence of Bangladesh’ শীর্ষক গবেষণা প্রকল্প প্রতিবেদন দুটির সমন্বয়ে একটি গবেষণা গ্রন্থ প্রণয়ন প্রচেষ্টার অংশ হিসেবে এই ওয়েবিনারের মূল প্রতিপাদ্য বিষয় রচিত ও উপস্থাপিত হয়।

এতে বলা হয়, ‘বাংলা ভাষা, বাঙালি জনগণ এবং বাংলাদেশ অন্তর্নিহিতভাবে সম্পর্কযুক্ত। এই তিনটি বাগধারার প্রতিটিরই আছে সুদীর্ঘ ও বিচিত্র ইতিহাস। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ছাড়া এই ইতিহাস অসম্পূর্ণ থেকে যায়। তাই বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অভিন্ন সূত্রে গাঁথা।’

স্বাধীন বাংলাদেশের ৫০ বছর এবং বঙ্গবন্ধুর জন্মের ১০০ বছরে অনেক পরিবর্তন হয়েছে। দেশ স্বাধীনের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি হিসেবে আখ্যায়িত করেছিল। কিন্তু তখনো বঙ্গবন্ধু সরকারের নেতৃত্বে বাংলাদেশ তাৎপর্যপূর্ণ অগ্রগতি করতে পেরেছিল। দেশ ক্রমান্বয়ে স্থিতিশীলতা ও উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছিল। এমন পরিস্থিতিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। জেলখানায় চার জাতীয় নেতাকে হত্যা করা হয়। হত্যার মাধ্যমে এভাবে বাঙালি জাতি, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনের প্রকৃত ইতিহাস বিকৃত এবং বঙ্গবন্ধুর নাম ইতিহাসের পাতা থেকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছে। স্বাধীন বাংলাদেশের ১৯৭৫ পরবর্তী প্রজন্ম দেশের বিকৃত ইতিহাস জেনেছে। গবেষণায় এই প্রজন্মের মনোভাব ও ধারণা জানার জন্য নির্দিষ্ট কয়েকটি প্রশ্নমালার ভিত্তিতে পরিচালিত জরিপের ফলাফল তুলে ধরা হয় ওয়েবিনারে।

ওয়েবিনারে জবি উপাচার্য প্রফেসর ড. মো. ইমদাদুল হক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যাকাডেমিক কমিটি কর্তৃক সূচিত গবেষণা প্রকল্প প্রতিবেদনের ওপর সেমিনার আয়োজনের এই ধারা অনুসরণ করে বিশ্ববিদ্যালয়ে অন্যান্য বিভাগ আগামীতেও গবেষণা প্রকল্প প্রতিবেদনের ওপর সেমিনার আয়োজন করবে বলে আশা প্রকাশ করেন।

বিশেষ করে মুজিব জন্মশতবর্ষে এ ধরনের একটি ওয়েবিনার আয়োজনের জন্য উপাচার্য প্রফেসর ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার প্রফেসর ড. মো. কামাল উদ্দীন আহমেদ, ঢাবি রাষ্ট্রবিজ্ঞানের প্রফেসর ড. নিলুফার পারভীন এবং আলোচক ও অতিথিগণ জবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যাকাডেমিক কমিটি এবং গবেষক ড. অরুণ কুমার গোস্বামীর প্রশংসা করেন ও ধন্যবাদ জানান।

আরও পড়ুন : শেখ হাসিনাকে গুলি করে হত্যার হুমকি, শিক্ষার্থী গ্রেফতার

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক মেজবাহ-উল আজম সওদাগর। এছাড়া ধন্যবাদ জ্ঞাপন করেন সহকারী অধ্যাপক নঈম আক্তার সিদ্দিক এবং ওয়েবিনারের সঞ্চালনা করেন শরীফ নুরজাহান।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!