1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ন

নিউইয়র্কে ইতিহাস গড়ার পথে বাংলাদেশি শাহানা ও সোমা

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ২৬ প্রদর্শিত সময়ঃ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচনে ইতিহাস গড়তে যাচ্ছেন দুই বাংলাদেশি নারী। সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ডেমোক্রেটিক প্রাইমারিতে ‘র‌্যাঙ্কড চয়েজ ভোটে জয়ের পথে রয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত শাহানা হানিফ।

অন্যদিকে, নিউইয়র্ক সিটির কুইন্স সিভিল কোর্টের বিচারক পদে প্রাইমারিতে এগিয়ে রয়েছেন বাংলাদেশি আমেরিকান অ্যাটর্নি সোমা সাঈদ। এখন শুধু চূড়ান্ত ফল প্রকাশের অপেক্ষা।

বড় কোনো ‘অঘটন’ না ঘটলে শাহানা হানিফই হবেন প্রথম বাংলাদেশি, যিনি ডেমোক্রেটিক শহর নিউইয়র্কের সিটি কাউন্সিলে জায়গা করে নেবেন। ফলে আগামী ২ নভেম্বর সাধারণ বা চূড়ান্ত নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিসাবে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সে নির্বাচনে শাহানা হানিফের বিজয় হবে আনুষ্ঠানিকতা মাত্র। কারণ প্রাইমারিতে জিতলে নিউইয়র্ক সিটির সাধারণ নির্বাচনে জয় নিয়ে সংশয়ের আর কোনো কারণ থাকে না।

এদিকে সিভিল কোর্টের বিচারক পদে প্রাইমারি নির্বাচনে জয়ের অনেকটা দ্বারপ্রান্তে রয়েছেন অ্যাটর্নি সোমা সাঈদ। তিনি নির্বাচিত হলেও শুধু নিউইয়র্কে নয়, গোটা আমেরিকায় ইতিহাস গড়বেন। সোমা সাঈদ হবেন যুক্তরাষ্ট্রের কোনো আদালতে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারক।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে ১২ জুন থেকে ২০ জুন পর্যন্ত চলে আগাম ও মেইল ভোট।

এ নির্বাচনে সিটির ৫টি বরোর মধ্যে তিনটি বরো থেকে ১৩ জন বাংলাদেশি-আমেরিকান বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ৬টি কাউন্সিল ডিস্ট্রিক্ট থেকে ১১ জন, কাউন্টি বিচারক পদে একজন এবং ফিমেল ডিস্ট্রিক্ট লিডার পদে আরও একজন অংশ নেন।

তবে মঙ্গলবার রাত ৯টার পর ফল গণনায় দেখা যায়, সিটি কাউন্সিল নির্বাচনে একমাত্র শাহানা হানিফ এগিয়ে রয়েছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডিস্ট্রিক্ট ৩৯-এ সরাসরি ভোটে (ইন-পারসন) ৯৯ শতাংশ ভোটের মধ্যে ৩২ দশমিক ৪২ শতাংশ ভোট পেয়েছেন শাহানা হানিফ। তিনি মোট ভোট পেয়েছেন ১০ হাজার ৬৯১ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রেনডন ওয়েস্ট পেয়েছেন ২২ দশমিক ৫২ শতাংশ, অর্থাৎ ৭ হাজার ৪২৭ ভোট। এখানে মুল প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ভোটের ব্যবধান প্রায় তিন হাজার। এই ডিস্ট্রিক্টে আরেক বাংলাদেশি প্রার্থী মামনুন হক পেয়েছেন এক হাজার ৩৫৪ ভোট।

র‌্যাঙ্কড চয়েজ ভোটের হিসাবে বিজয়ী প্রার্থীকে শতকরা ৫১ শতাংশ ভোট পেতে হবে। তা না পেলে ‘র‌্যাঙ্কড চয়েজ’ ভোটের সমীকরণ খুবই কঠিন হয়ে দাঁড়াবে। কারণ যেসব প্রার্থী কম ভোট পেয়েছেন তাদের ভোট ভাগাভাগি হবে। তবে সেদিক থেকে শাহানা হানিফের কোনো ঝুঁকি নেই বলে জানা গেছে।

অন্যদিকে কুইন্স সিভিল কোর্টের বিচারক পদে অ্যাটর্নি সোমা সাঈদের একমাত্র প্রতিদ্বন্দ্বী মাইকেল গোল্ডম্যান। ভোটের ৯৫ দশমিক ৪৫ শতাংশ ভোট গোনা হয়েছে। এর মধ্যে সোমা পেয়েছেন ৭৪ হাজার ৪৮৭ ভোট।

অর্থাৎ তিনি মোট ভোটের ৫০ দশমিক ৯২ শতাংশ পেয়েছেন। প্রতিদ্বন্দ্বী গোল্ডম্যান পেয়েছেন ৭০ হাজার ৭১৪ ভোট, যা মোট ভোটের ৪৮ দশমিক ৩৭ শতাংশ। অবশিষ্ট ভোটের জন্য অপেক্ষা করতে হতে পারে আগামী ২৯ জুন পর্যন্ত।

এদিকে নিউইয়র্ক সিটির মেয়র পদের দৌঁড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন বর্তমান ব্রুকলিন বরো প্রেসিডেন্ট ও সাবেক পুলিশ ক্যাপ্টেন এরিক অ্যাডামস। তিনি ৯৬ দশমিক ৬২ শতাংশ ভোটের ৩১ দশমিক ৬৬ শতাংশ পেয়েছেন।

তার প্রতিদ্বন্দ্বী মায়া উইলি পেয়েছেন ২২ দশমিক ২২ শতাংশ ভোট। এ পর্যন্ত ফলাফল পর্যবেক্ষণ করে জানা গেছে, এরিক অ্যাডামই হতে যাচ্ছেন নিউইয়র্ক সিটির পরবর্তী নগর পিতা। কারণ প্রাইমারিতে প্রার্থী তিনিই নির্বাচিত হবেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!