1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৬:০৮ অপরাহ্ন

চ্যালেঞ্জিং পেশায় নারীর ঈর্ষণীয় সাফল্য

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১০ প্রদর্শিত সময়ঃ

বাংলাদেশ পুলিশে নারীর পদযাত্রা ১৯৭৪ সালে। সে বছরই প্রথমবারের মতো ১৪ নারীকে কনস্টেবল পদে নিয়োগ দেয় পুলিশ। সীমিত পরিসরের সেই পথচলা পরে প্রেরণা যুগিয়েছে হাজার হাজার উত্তরসূরীকে। পুলিশের সব ইউনিটে এখন কাজ করছেন ১৫ হাজারেরও বেশি নারী সদস্য। চ্যালেঞ্জ নিয়ে সমানতালে তারা এগিয়ে যাচ্ছেন পুরুষ সহকর্মীদের সঙ্গে। থানা থেকে ট্রাফিক, কন্ট্রোল রুম থেকে মাঠের অভিযান সবখানেই এখন নারী পুলিশ সদস্যদের সরব উপস্থিতি।

তবে ১৯৭৪ সালে নিয়োগ পাওয়ার পর প্রায় দুই বছর পর্যন্ত পুলিশের নারী সদস্যদের জন্য কোনো নির্ধারিত ইউনিফর্ম ছিল না। ১৯৭৬ সালে বাহিনীটি তাদের নারী সদস্যদের জন্য ইউনিফর্মের ব্যবস্থা করে।

পুলিশ সদরদফতর সূত্রে জানা গেছে, আইন-শৃঙ্খলায় নিয়োজিত এ বাহিনীতে ক্রমেই বাড়ছে নারীদের অংশগ্রহণ। যোগ্যতা ও সুযোগ অনুযায়ী বড় ও গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব পাচ্ছেন তারা। শুধু তা-ই নয়, দেশের গণ্ডি ছাড়িয়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও উজ্জ্বল ভূমিকা রাখছেন বাংলাদেশ পুলিশের নারী সদস্যরা।

চ্যালেঞ্জিং এ পেশায় পুরুষ সদস্যদের সঙ্গে তারা সমানতালে এগিয়ে যাচ্ছেন। পাচ্ছেন ঈর্ষণীয় সাফল্য। মিলছে স্বীকৃতিও। আর কর্মপরিবেশ বিবেচনায় পুলিশ বাহিনীকে ‘নারীবান্ধব’ হিসেবে আখ্যা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

পুলিশের অনলাইন সেবায় নারী
সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, সেবাদানের মনোভাবে পুরুষের তুলনায় নারীরা কিছুটা হলেও এগিয়ে। বিষয়টি মাথায় রেখেই জাতীয় জরুরি সহায়তা নম্বর ‘৯৯৯’-এর কল সেন্টারে রাখা হয়েছে ৮০ ভাগ নারী কর্মী। মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের থানাগুলোতে নারী ও শিশু ডেস্ক চালু করা হয়েছে। এগুলো পরিচালনা করছেন পুলিশের প্রায় চার হাজার নারী সদস্য। তবে এই সেবাখাতে আরও জনবল প্রয়োজন বলে জানান সংশ্লিষ্টরা।সারাবিশ্বে মহামারির মতো ছড়িয়ে পড়া সাইবার অপরাধ ঘটছে বাংলাদেশেও। বিশ্বব্যাপী সাইবার অপরাধীদের অন্যতম প্রধান টার্গেট নারী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে তারা হয়রানির শিকার। সাইবার অপরাধ প্রতিরোধে নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে বাংলাদেশ পুলিশ। সাইবার অপরাধ নিয়ন্ত্রণ এবং অনলাইনে নারীদের নিরাপদ রাখতে দেশের প্রচলিত আইন প্রয়োগে সচেষ্ট এই বাহিনী।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!