1. netpeonbd@gmail.com : Desk Report : Desk Report
  2. netpeoneditor@gmail.com : Desk Report : Desk Report
  3. admin@irisnewsbd.com : irisnewsbd : Ali Siddiki
  4. raju.aamar.fm@gmail.com : Raisul Islam Chowdhury : Raisul Islam Chowdhury
  5. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  6. mdriyadhasan700@gmail.com : Riyad hasan : Riyad hasan
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৬:৫৬ পূর্বাহ্ন

অপ্রকাশিত কথামালা : শ্রদ্ধাঞ্জলি কামাল লোহানী

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৩০ প্রদর্শিত সময়ঃ

কামাল লোহানী পরবর্তীকালে স্বাধিকার-সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখেন। একজন গণমুখী সাংবাদিক এবং প্রগতিশীল সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মী, সংগঠক বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম ব্যক্তিত্ব- মুক্তিযুদ্ধের শব্দসৈনিক কামাল লোহানী। তার পারিবারিক নাম ‘আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী।

কামাল লোহানীর সঙ্গে পরিচয় ১৯৯৭ সালে ঢাকায় উদযাপিত উদীচীর গণসংগীত উৎসবে। সে উৎসবের আহ্বায়ক ছিলেন গণসংস্কৃতির রূপকার, সংগঠক- কামাল লোহানী। দীর্ঘ প্রায় সাত দশক ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়, শহীদ মিনার, পল্টন ময়দান বা বাংলা একাডেমির বটতলায় অনুষ্ঠিত গণসংগীতের বিভিন্ন উৎসবের প্রধান সংগঠক ছিলেন তিনি। গণসংগীত ও গণসংস্কৃতিকে সঙ্গী করে ঘুরে বেরিয়েছেন সারাদেশে। ‘৯৭ এর গণসংগীত উৎসবে শিল্পী কফিল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শান্তনু মজুমদার, আবৃত্তিকার রেজিনাওয়ালী লীনাসহ আরও অনেকের সঙ্গে আমিও ছিলাম সে উৎসব উদযাপন কমিটিতে। সংগঠক কামাল লোহানীকে কাছ থেকে দেখার সুযোগ হয় সে উৎসবে।

সরদার ফজলুল করিম স্মৃতি পরিষদ আয়োজিত অনুষ্ঠান ও বাংলার পাঠশালার বিভিন্ন অনুষ্ঠানে অনেকবার কথা হয়েছে ভিন্ন প্রাসঙ্গিকতায়। কাজের অবসরে তার বৈচিত্র্যময় জীবনের গল্প শোনাতেন। সংগীত প্রসঙ্গে বলতেন, ‘আমি তো গান গাইতে পারতাম না, তাই গাওয়ানোই ছিল আমার দায়িত্ব। শেখ লুৎফর রহমান, আব্দুল লতিফ, আলতাফ মাহমুদ, আবদুল হাকিম, খান আতাউর রহমান, অজিত রায়, সাইদুল ইসলাম, শম্ভু জোয়ারদার প্রমুখ গণসংগীত শিল্পীর সঙ্গে আমার সখ্য প্রায় পারিবারিক।’ ‘ক্রান্তি শিল্পী গোষ্ঠীকে নিয়ে বাংলার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে গেছি, পল্টন থেকে টঙ্গী, ঢাকা থেকে চট্টগ্রামের জাম্বুরি ময়দান, কুলাউড়ার কৃষক সম্মেলন থেকে নওগাঁর ঈদগাহ, এসব জায়গায় গেছি মার্কসবাদের টানে। আমরা সমাজবদলের গান গেয়ে মহান মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলাম।’

প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানী ছিলেন কলমযোদ্ধা। প্রকাশিত তার উল্লেখযোগ্য প্রবন্ধের বই ‘আমাদের সংস্কৃতি ও সংগ্রাম’, ‘লড়াইয়ের গান’, ‘মুক্তিসংগ্রামে স্বাধীন বাংলা বেতার’ প্রভৃতি। তিনি সম্পাদনা করেছেন ‘আমরা হারবো না’ : জাহানারা ইমাম স্মারকগ্রন্থ, ‘মোহাম্মদ সুলতান কয়েকটি রেখায়’, ফয়েজ আহমদ ‘স্মারকগ্রন্থ’ প্রভৃতি।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর

কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আইরিস নিউজ বিডি.কম,আইরিস মিডিয়া বাংলাদেশের একটি  প্রতিষ্ঠান ।

error: Content is protected !!