1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
ভারতে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা - Iris News BD | দিনের সেরা অংশ
বুধবার, ১৬ জুন ২০২১, ০৭:৪৫ পূর্বাহ্ন

ভারতে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বুধবার, ৯ জুন, ২০২১
  • ১২ প্রদর্শিত সময়ঃ
ভারতে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান
ভারতে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

ভারতে করোনাভাইরাসের আরও একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা। দেশটির পুনেতে ব্রাজিলের দুই পর্যটকের দেহে নতুন ওই ভ্যারিয়েন্ট শনাক্ত হলেও এখনও স্থানীয় কারও শরীরে এটির অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে, এর মধ্যেই ভারতে টানা দ্বিতীয় দিনের মতো করোনা সংক্রমণের সংখ্যা নেমে এসেছে এক লাখের নিচে। কমেছে মৃতের সংখ্যাও। এদিকে, ভারতের বেসরকারি হাসপাতালগুলোর জন্য দেশটির নিজস্ব দুটি টিকার দাম নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় টালমাটাল ভারতে কমতে শুরু করেছে সংক্রমণ। দেশটিতে গত ২ মাসের মধ্যে প্রথমবারের মতো টানা দু’দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা এক লাখের নিচে। সেইসঙ্গে, কমেছে মৃতের হারও। শুধু তাই নয়, রাজধানী দিল্লিতেও গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো দৈনিক মৃতের হার নেমে এসে এসেছে প্রায় শূন্যের কোঠায়। সম্প্রতি অঞ্চলটিতে বিধিনিষেধে কিছুটা শিথিলতা আনা হলেও এখনও বেশ সতর্কাবস্থায় রাজধানীর বাসিন্দারা।

তবে, ভারতজুড়ে করোনা পরিস্থিতির উন্নতি হলেও করোনা নিয়ে উদ্বেগজনক তথ্য দিয়েছে পুনের সংক্রামক বিশেষজ্ঞরা। শহরটিতে ঘুরতে আসা ব্রাজিলের দুই নাগরিকের দেহে করোনার সম্পূর্ণ নতুন এক ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানান তারা। ‘বি ওয়ান ওয়ান টু এইট টু’ নামে ওই ভ্যারিয়েন্টটি ভারতীয় ভ্যারিয়েন্টের চেয়েও সংক্রামক এবং এটি প্রতিরোধে অধিক মাত্রার অ্যান্টিবডি প্রয়োজন বলেও জানান বিশেষজ্ঞরা।

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে টিকাদানের ক্ষেত্রে ভারতের নিজস্ব দুটি করোনার ভ্যাকসিনের দাম নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রতি ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন ৭শ ৮০ রূপি এবং কোভ্যাক্সিনের ক্ষেত্রে প্রতি ডোজ নির্ধারণ করা হয়েছে ১৪শ ১০ রূপি

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!