1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
অক্সফোর্ডের টিকার পর এবার রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি উৎপাদনে সেরাম - Iris News BD | দিনের সেরা অংশ
বুধবার, ১৬ জুন ২০২১, ০৭:০০ পূর্বাহ্ন

অক্সফোর্ডের টিকার পর এবার রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি উৎপাদনে সেরাম

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ শনিবার, ৫ জুন, ২০২১
  • ১০ প্রদর্শিত সময়ঃ
অক্সফোর্ডের টিকার পর এবার রুশ ভ্যাকসিন উৎপাদনে সেরাম
অক্সফোর্ডের টিকার পর এবার রুশ ভ্যাকসিন উৎপাদনে সেরাম

অক্সফোর্ডের টিকার পর এবার রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি তৈরির ছাড়পত্র পেয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এই অনুমতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গেছে, বিশ্লেষণের জন্য বিশেষ কয়েকটি শর্তের ভিত্তিতে এই অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। রাশিয়ার ‘গামালেয়া রিসার্চ ইন্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি’-র সঙ্গে যৌথভাবে এই টিকা তৈরি করবে সেরাম।

একদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। পাশাপাশি, রাশিয়ার স্পুটনিক ভি তৈরির জন্য বৃহস্পতিবার ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছিল সেরাম। সেই ভিত্তিতে কয়েকটি শর্ত সাপেক্ষে অনুমতি দেওয়া হয়েছে।সূত্রের খবর, চারটি ভিন্ন টিকা উৎপাদনের ক্ষেত্রে চারটি ভিন্ন শর্ত দেওয়া হয়েছে সেরামকে। বলা হয়েছে, রাশিয়ার সংস্থা গামালেয়ার সঙ্গে ‘সেল ব্যাঙ্ক‌’ ও ‘ভাইরাস স্টক’ দেওয়া নেওয়ার বিষয়ে কী চুক্তি হচ্ছে সেরামের তা সরকারের কাছে জমা দিতে হবে। পাশাপাশি, প্রযুক্তিগত আদান প্রদানের কী চুক্তি হচ্ছে, তা-ও জমা করতে হবে। রাশিয়া থেকে গবেষণার স্বার্থে কিছু আদান প্রদান করা হলে, সে বিষয়টিও জানাতে হবে।

শুধু ভারত নয়, বিশ্বজুড়ে টিকা উৎপাদনে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র পুণের সেরাম ইনস্টিটিউট। কোভিশিল্ড তৈরি করছে এই সংস্থা। অক্সফোর্ডের তৈরি করা এই টিকাটি শুধু ভারতে নয়, সারা দুনিয়াতেই পাঠাচ্ছে সেরাম। সেই দিক থেকে দেখলে গেলে রাশিয়ার টিকাও সেরামে তৈরি হওয়াটা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।জুলাইয়ের শেষ দিক থেকে দৈনিক কোটি ভ্যাকসিন দেওয়ার কথা বলছে ভারতের কেন্দ্রীয় সরকার। যদি তা দিতে হয়, তাহলে দেশটিতে দ্রুত টিকা উৎপাদনের হার বাড়াতে হবে। স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরির অনুমতি পেলে সে লক্ষ্যে অনেকটাই এগিয়ে যাবে ভারত।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!