1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
হামাস ও ইসরায়েল যুদ্ধ বিরতির তাগিদ ১৩০ ডেমোক্রেট সদস্যর - Iris News BD | দিনের সেরা অংশ
বুধবার, ১৬ জুন ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন

হামাস ও ইসরায়েল যুদ্ধ বিরতির তাগিদ ১৩০ ডেমোক্রেট সদস্যর

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
  • ১৫ প্রদর্শিত সময়ঃ
গাজায় যুদ্ধ বিরতির আহ্বান ১৩০ ডেমোক্রেটের
গাজায় যুদ্ধ বিরতির আহ্বান ১৩০ ডেমোক্রেটের

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ডেমোক্রেটরা। দেশটির নিম্নকক্ষ হাউস অব রিপ্রেন্টেটিভের ১৩০ জন সদস্য শিগগিরই হামাস ও ইসরায়েলকে যুদ্ধ বিরতির তাগিদ দিয়েছেন।ডেমোক্রেট নেতারা বলছেন, দু’পক্ষকে আলোচনার টেবিলে বসে সমস্যার সমাধান করতে হবে। একই সঙ্গে তারা চলমান রক্তক্ষয়ী সংঘাত রোধে জো বাইডেনের ভূমিকারও সমালোচনা করেছেন।

যদিও, আগে থেকেই গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর হামলা বন্ধ করতে ইসরায়েলের প্রতি আন্তর্জাতিক বিভিন্ন মহলের চাপ রয়েছে। গত বুধবার এই তালিকায় নতুন করে যোগ হয়েছেন তার ঘনিষ্ঠ মিত্র মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। তবে নানামুখী চাপকে পাত্তা না নিয়েই গাজায় ‘চূড়ান্ত লক্ষ্যমাত্রা’ অর্জিত না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।গাজায় সাম্প্রতিক সংঘাত শুরুর পর থেকে কমপক্ষে তিনবার টেলিফোনে কথা হয়েছে বাইডেন ও নেতানিয়াহুর। বুধবার বাইডেন বলেছেন, তিনি দুই-একদিনের মধ্যেই উত্তেজনা ব্যাপকভাবে কমে গিয়ে যুদ্ধবিরতির পথ তৈরি হওয়ার আশা করছেন।

নিরীহ ফিলিস্তিনিদের ওপর দখলদার ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে নগ্ন সমর্থন দেয়ায় ভেতরে-বাইরে সবদিক দিয়েই চাপ বাড়ছে বাইডেন প্রশাসনের ওপর। এই সংঘাত বন্ধে কার্যকর ও সময়োপযোগী কোনো পদক্ষেপ না নেয়ার অভিযোগ উঠেছে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে।এর মধ্যে বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, নির্দোষ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা নিতে ইসরায়েলকে তাগিদ দিয়েছেন বাইডেন। বাইডেন এবং নেতানিয়াহু গাজায় হামাস এবং অন্য ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ বিরুদ্ধে চলমান অভিযানের অগ্রগতি নিয়েও কথঅ বলেছেন।

তবে বাইডেনের এই আহ্বানে কান না দিয়ে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথার বলার কয়েক ঘণ্টা পরেই তিনি বলেছেন, চূড়ান্ত লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত হামলা চালিয়ে যেতে বদ্ধ পরিকর ইসরায়েল।টানা ১১ দিন ধরে চলছে দু-দেশের মধ্যকার রক্তক্ষয়ী এ সংঘাত। যাতে এখন পর্যন্ত প্রাণ হারান ২২৭ জন। এছাড়া, ১৯৮৭ সালে শুরু হওয়া এ যুদ্ধে এখন পর্যন্ত নিহত হয়েছেন, ১৪ হাজারের বেশি মানুষ। যাদের ৮৭ শতাংশই ফিলিস্তিনি।গাজাভিত্তিক মানবাধিকার সংস্থা বি’সেলেমের মতে, ২০১৪ সালের আগস্টে গাজার দ্বিতীয় ইনতিফাদার পর থেকে দু-দেশের মধ্যকার দ্বন্দ্বে প্রতিবছর গড়ে ৮শ মানুষ প্রাণ হারিয়েছেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!