1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
আশি হাজার আমেরিকান নারীকে ১৩০ কোটি ডলার দেবে ড. ইউনূসের প্রতিষ্ঠান - Iris News BD | দিনের সেরা অংশ
বুধবার, ১৬ জুন ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন

আশি হাজার আমেরিকান নারীকে ১৩০ কোটি ডলার দেবে ড. ইউনূসের প্রতিষ্ঠান

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ রবিবার, ১৬ মে, ২০২১
  • ৩৬ প্রদর্শিত সময়ঃ
আশি হাজার আমেরিকান নারীকে ১৩০ কোটি ডলার দেবে ড. ইউনূসের প্রতিষ্ঠান
আশি হাজার আমেরিকান নারীকে ১৩০ কোটি ডলার দেবে ড. ইউনূসের প্রতিষ্ঠান

আশি হাজার আমেরিকান দরিদ্র কৃষ্ণাঙ্গ নারীকে ১৩০ কোটি ডলার ঋণ দেবে বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী ড. ইউনূসের প্রতিষ্ঠান। রবিবার (১৬ মে) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ক্ষুদ্রঋণ প্রদানকারী সংস্থা গ্রামীণ আমেরিকা, যা দেশটির সংখ্যালঘু দরিদ্র নারীদের ব্যবসায় পুঁজি সরবরাহ করে থাকে। সংস্থাটি জাতিগত সমতা অর্জনের প্রতিশ্রুতি ত্বরান্বিত করতে এলিভেটিং ব্ল্যাক উইমেন এনট্রাপ্রিনিয়ার্স নামে একটি বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির অধীনে সংস্থাটি ২০৩০ সালের মধ্যে আশি হাজার দরিদ্র কৃষ্ণাঙ্গ নারীকে ১৩০ কোটি মার্কিন ডলার ঋণ প্রদান করবে। এ ঋণ হবে জামানতবিহীন। এর সঙ্গে দেবে আর্থিক বিষয়ক প্রশিক্ষণ, ঋণ পাওয়ার যোগ্যতা বৃদ্ধির প্রশিক্ষণ। গত ১৩ মে গ্রামীণ আমেরিকা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, দরিদ্র নারী উদ্যোক্তাদের আর্থিক সক্ষমতা বৃদ্ধির উদ্দেশে তাদের সরাসরি ঋণ প্রদানের সংস্থাটির যে কর্মপদ্ধতি তা এরইমধ্যে সফল ও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। ২০০৮ সালের জানুয়ারিতে গ্রামীণ আমেরিকা তার কার্যক্রম শুরুর পর সংস্থাটি এরইমধ্যে ১ লাখ ৩৬ হাজারের বেশি দরিদ্র নারী উদ্যোক্তাকে ১৯০ কোটি মার্কিন ডলারের বেশি ঋণ প্রদান করেছে এবং ২০৩০ সালের মধ্যে ৫ লাখের বেশি নারী উদ্যোক্তার কাছে ঋণ সুবিধা পৌঁছানোর পরিকল্পনা করেছে। যুক্তরাষ্ট্রের ১৭টি নগরীতে অবস্থিত ২৪টি শাখার মাধ্যমে পরিচালিত গ্রামীণ আমেরিকার সামাজিক পুঁজি মডেল এরইমধ্যে সংস্থাটির কার্যক্রমের পরিধি, আর্থিক স্বয়ংসম্পূর্ণতা ও সেবাগ্রহীতা সদস্যদের সঙ্গে প্রত্যক্ষ সম্পর্কের কারণে প্রতিষ্ঠানটিকে একটি অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

গ্রামীণ আমেরিকার হিসাব মতে, যুক্তরাষ্ট্রে ঋণ সুবিধা ও পুঁজির স্বল্পতায় ভুগছেন এমন কমপক্ষে ১৪ লাখ স্বনিয়োজিত দরিদ্র কৃষ্ণাঙ্গ নারী উদ্যোক্তা রয়েছেন, যারা গ্রামীণ আমেরিকা থেকে বিনা জামানতে পুঁজি ও অন্যান্য সহযোগিতা নিয়ে তাদের আর্থিক সচ্ছলতা বৃদ্ধি করতে পারবেন।ইউনূস সেন্টারের বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষণায় দেখা গেছে কৃষ্ণাঙ্গ নারী উদ্যোক্তারা পদ্ধতিগত কারণে বহুকাল ধরে ঋণ ও পুঁজি সুবিধা থেকে বঞ্চিত।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!