1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
জাতীয় সংসদের চারটি আসন শূন্য , উপ-নির্বাচন কবে? - Iris News BD | দিনের সেরা অংশ
বুধবার, ১৬ জুন ২০২১, ০৮:০৫ পূর্বাহ্ন

জাতীয় সংসদের চারটি আসন শূন্য , উপ-নির্বাচন কবে?

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ শনিবার, ৮ মে, ২০২১
  • ১১ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

চলতি একাদশ জাতীয় সংসদের চারটি আসন শূন্য। এর মধ্যে একজন সদস্য কুয়েতের আদালতে সাজাপ্রাপ্ত। নৈতিক স্খলনজনিত কারণে তার আসন শূন্য। অন্য তিন সংসদ সদস্য মৃত্যুবরণ করায় আসন শূন্য হয়েছে। আর আসনগুলোর উপ-নির্বাচন আটকে রয়েছে মূলত করোনা সংক্রমণের কারণে।একটি আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা হলেও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শেষ মুহূর্তে তা স্থগিত হয়। অপর একটি আসনের উপনির্বাচন সংবিধান অনুযায়ী প্রথম ৯০ দিনের মধ্যে হবে না বলে নির্বাচন কমিশন (ইসি) ইতোমধ্যে জানিয়ে দিয়েছে। অপর দুটি আসনের বিষয়ে সিদ্ধান্ত আসেনি।

এদিকে করোনা সংক্রমণের কারণে দেশের ইউনিয়ন পরিষদগুলোর সাধারণ নির্বাচনসহ স্থানীয় সরকার পরিষদগুলোর নির্বাচনও ঝুলে আছে।নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতিতে আইনি বাধ্যবাধকতা ছাড়া এই মুহূর্তে তারা ভোট করার পক্ষে নয়। আইনের মধ্যে থেকে ভোট যতদূর সম্ভব পিছিয়ে নিয়ে শেষ মুহূর্তে নির্বাচন করতে চায় তারা।ফৌজদারি দণ্ডবিধিতে কুয়েতের আদালতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহিদ ইসলামের (পাপুল) আসন শূন্য হয়েছে। সংসদ সচিবালয় থেকে গত ২২ ফেব্রুয়ারি তার আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে। এক্ষেত্রে আদালতের সাজাপ্রদানের দিন ২৮ জানুয়ারি থেকেই আসনটি শূন্য বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এ হিসেবে ২৮ জানুয়ারি থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে (২৭ এপ্রিল) ওই আসনে উপনির্বাচনের বাধ্যবাধকতায় নির্বাচন কমিশন ১১ এপ্রিল নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু দেশে হঠাৎ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ১ এপ্রিল ওই নির্বাচন স্থগিত হয়।

পরে ৪ এপ্রিল প্রজ্ঞাপন জারি করে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট অনুষ্ঠানের কথা বলা হয়। লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠানের প্রথম ৯০ দিনের সময়সীমা গত ২৭ এপ্রিল শেষ হয়েছে। এখন চলছে পরবর্তী ৯০ দিনের সময়কাল। ২৬ জুলাই এ সময় শেষ হবে। পঞ্জিকা অনুযায়ী আগামী ২১ জুলাই ঈদুল আযহা। ফলে কমিশনকে বিষয়টি বিবেচনায় নিয়ে লক্ষ্মীপুর-২ আসনের ভোটের তারিখ নির্ধারণ করতে হবে।প্রসঙ্গত, শূন্য আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা থাকলেও দৈব-দুর্বিপাকে ওই সময় ভোট না হলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট গ্রহণের সিদ্ধান্ত দিতে পারেন। সংবিধান সিইসিকে এই ক্ষমতা দিয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মৃত্যুবরণ করায় গত ৩ মার্চ তার আসন শূন্য হয়। এ হিসেবে আগামী ৮ জুন ৯০ দিন শেষ হবে। ওই সময়ের মধ্যে নির্বাচন হচ্ছে না বলে ইসি ইতোমধ্যে জানিয়ে দিয়েছে। পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। ২৯ এপ্রিল ইসি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। সেই হিসেবে ৬ সেপ্টেম্বরের মধ্যে এই আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক আসলাম গত ৪ এপ্রিল এবং করোনায় কুমিল্লা-৫ আসনের আবদুল মতিন খসরু ১৪ এপ্রিল মারা যাওয়ায় আসন দুটি শূন্য। প্রথম ৯০ দিনের সময়সীমা এখনও চলমান। ২ জুলাই ঢাকা-১৪ এবং ১২ জুলাই কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচনের প্রথম ৯০ দিন শেষ হবে। এ দুটি আসনেও ওই সময়ের মধ্যে ভোট হওয়ার সম্ভাবনা কম। বিশেষ করে ঢাকা-১৪’তে এই মুহূর্তে নির্বাচন খুবই ঝুঁকিপূর্ণ। ফলে অন্য দুটি আসনের মতো এ দুটিতেও পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই হিসেবে ঢাকা-১৪ আসনে ৩০ সেপ্টেম্বর ও কুমিল্লা-৫ আসনে ১০ অক্টোবর পর্যন্ত ভোট পেছানোর সুযোগ রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব আতিয়ার রহমান বলেন, করোনা সংক্রমণে প্রধান কমিশনার লক্ষ্মীপুর-২ ও সিলেট-৩ আসনের উপ-নির্বাচন পরবর্তী ৯০ দিনে অনুষ্ঠানের সিদ্ধান্ত দিয়েছেন। ঢাকা-১৪ এবং কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনে প্রথম ৯০ দিনের সময় যেহেতু এখনও রয়েছে তাই নতুন সিদ্ধান্ত আসেনি। সংবিধান অনুযায়ী লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন ২৬ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠানের ব্যবস্থা করতে হবে বলে এই কর্মকর্তা জানান।নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, বর্তমান করোনা পরিস্থিতি নির্বাচন উপযোগী নয়। সংবিধানের মধ্যে থেকে যতোটা সম্ভব পেছাতে চেয়েছি। তবে আইনের বাইরে তো যাওয়া সম্ভব হবে না।করোনা পরিস্থিতির মধ্যেও যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশে ভোট হওয়ার প্রসঙ্গ টেনে কমিশনার বলেন, যদি আইনের ব্যত্যয় ঘটার আশঙ্কা থাকে, তবে ভোট করতেই হবে। একান্তই সম্ভব না হলে আদালতের কাছে ব্যাখ্যা চাইতে হবে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!