1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
গত ৩দিন ধরে নেভেনি সুন্দরবনে লাগা আগুন, নিয়ন্ত্রণে কাজ চলছে - Iris News BD | দিনের সেরা অংশ
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১২:৫৮ পূর্বাহ্ন

গত ৩দিন ধরে নেভেনি সুন্দরবনে লাগা আগুন, নিয়ন্ত্রণে কাজ চলছে

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বুধবার, ৫ মে, ২০২১
  • ২০ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে লাগা আগুন প্রায় ৩০ ঘণ্টা পর গতকাল মঙ্গলবার বিকেলে নিয়ন্ত্রণের দাবী করা হলেও আজ বুধবার দিনভর জ্বলছে এই ম্যানগ্রোভ বনের গাছপালা ও লতাগুল্ম। এদিন সন্ধ্যা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মীরা। বৃহস্পতিবারের মধ্যে সুন্দরবনে লাগা এই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে জানিয়েছেন তারা।

গত ৩দিন ধরে গাছপালা ও লতাগুল্ম জ্বলতে থাকায় সংকটে পড়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য। গত ৩দিন আগে সোমবার সকাল ১১টায় সুন্দরবনের দাসের ভারনী এলাকার বনে আগুন লাগে। মঙ্গলবার বিকালে ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণের কথা বলে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের ৩ ইউনিট সন্ধ্যায় সুন্দরবন থেকে চলে আসলেও বুধবার ভোর থেকে একই স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুণ্ডলী পাকিয়ে আবারও গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ্বলতে থাকে।

খবর পেয়ে সকালে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। এরপর মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে। লোকালয় থেকে প্রায় ৩ কিলোমিটার গহীন বনের দাসের ভারানী এলাকায় সোমবার সকাল ১১টায় প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস এতথ্য নিশ্চিত করেছে।

এদিকে সুন্দরবন বিভাগের তথ্য মতে, সুন্দরবনে ১৬ বছরে ২৮ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা ও লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক মো. সরোয়ার হোসেন জানান, সোমবার সকাল ১১টায় পূর্ব সুন্দরবন বিভাগ থেকে ফায়ার সার্ভিসকে জানানো হয় শরণখোলা রেঞ্জের দাশের ভারনী টহল ফাঁড়ি এলাকার বনে আগুন লেগেছে। প্রথমে শরণখোলা ও মোরেলগঞ্জ ও বিকালে বাগেরহাটের ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যদের চেষ্টায় ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে।

আগুন নিয়ন্ত্রণের পর মঙ্গলবার সন্ধ্যায় বন বিভাগ, ফায়ার সার্ভিসের ৩ ইউনিটসহ সুন্দরবন থেকে চলে আসা হয়। সকালে ওই অগ্নিকান্ডের স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুণ্ডলী পাকিয়ে আবারো গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ্বলতে থাকার খবর পেয়ে সকালে প্রথমে ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

এরপর মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে। স্থানটি দুর্গম হওয়ায় তৃতীয় দিনে এসেও আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। আগুন আবারো যাতে বনের মধ্যে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কাটা হয় ফায়ার লাইন। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট বিকাল ৫টায়ও আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছে। বৃহস্পতিবারের মধ্যে সুন্দরবনে লাগা এই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে জানান এই জেলা ফায়ার সার্ভিসের এই শীর্ষ কর্মকর্তা।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা ও তদন্ত কমিটির প্রধান সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন জানান, শরণখোলা, মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা সুন্দরবনে আগুন নিভানোর কাজ চালিয়ে যাচ্ছে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!