1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
এপ্রিলে ৩১৩ কোটি ডলারের পণ্য রফতানি,যা বিগত বছরের চেয়ে বেশি - Iris News BD | দিনের সেরা অংশ
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:৫৫ পূর্বাহ্ন
সেরা অংশ
ইসরায়েলি বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত ইরাকের নুজাবা মুভমেন্ট আমার নার্ভ খুব শক্ত, এতো সহজে স্বীকারোক্তি নেয়া যাবে না ইসরায়েলের হামলার মধ্যেই দেশটিকে ৭৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র নোবেলের বিরুদ্ধে থানায় জিডি ২০২০-২১ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার ঝাঁকে ঝাঁকে রকেট হামলা তা দেখে বিস্মিত ইসরায়েল ব্যাংক কর্মকর্তারা দুর্নীতিতে জড়ালে গুণতে হবে বড় অংকের জরিমানা, হবে মামলা শিক্ষক-শিক্ষার্থীদের টিকাদান সম্পন্ন হলেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩২ , শনাক্ত ৬৯৮ ২৫ মে থেকে চীনের টিকার প্রথম ডোজ শুরু

এপ্রিলে ৩১৩ কোটি ডলারের পণ্য রফতানি,যা বিগত বছরের চেয়ে বেশি

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ৩ মে, ২০২১
  • ৪৬ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

চলতি বছরের এপ্রিলে ৩১৩ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। আর অর্থবছরের ১০ মাসে (জুলাই- এপ্রিল) ৩ হাজার ২০৭ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। যা বিগত বছরের একই সময়ের চেয়ে ৮ দশমিক ৭৫ শতাংশ বেশি।রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সাধারণ ছুটিতে বন্ধ হয়ে যায় দেশের রফতানিমুখী শিল্প। সে বছরের এপ্রিলে মাত্র ৫২ কোটি ডলারের পণ্য রফতানি হয়, সেই হিসেবে গত বছররে তুলনায় চলতি বছরের এপ্রিলে ৫০২ দশমিক ৭৫ শতাংশ রফতানি প্রবৃদ্ধি হয়েছে। ২০১৯ সালের এপ্রিলে ৩০৮ কোটি ডলারের পণ্য রফতাানি হয়। আর ২০১৯ এর এপ্রিলের তুলনায় গত মাসে রফতানি বেড়েছে ১ দশমিক ৬২ শতাংশ।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, তৈরি পোশাক, পাট ও পাটপণ্য, চামড়া ও চামড়াপণ্য, হোম টেক্সটাইল, প্লাস্টিক পণ্য, রাসায়নিক পণ্য ও প্রকৌশল পণ্যের রফতানি আছে ইতিবাচক ধারায়। তবে হিমায়িত খাদ্য ও সিরামিক পণ্যের রফতানি কমেছে।
চলতি বছরের প্রথম দশ মাসে ২ হাজার ৬০০ কোটি ডলারের পোশাক রফতানি হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ২৪ শতাংশ বেশি। নিট পোশাকের রফতানি ১৫ শতাংশ বাড়লেও ওভেন পোশাকের রফতানি কমেছে ২ দশমিক ৭১ শতাংশ।

এছাড়া, একই সময়ে মাসে ১০৩ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য, ৯৫ কোটি ডলারের হোম টেক্সটাইল ,৭৬ কোটি ডলারের চামড়া ও চামড়া পণ্য, ৪৩ কোটি ডলারের প্রকৌশল পণ্য ও ৩৯ কোটি ডলারের হিমায়িত খাদ্য রফতানি হয়েছে

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!