1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
বিশ্বের দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন প্রযুক্তি দেওয়ার পক্ষপাতী নন বিল গেটস - Iris News BD | দিনের সেরা অংশ
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:২৮ পূর্বাহ্ন
সেরা অংশ
ইসরায়েলি বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত ইরাকের নুজাবা মুভমেন্ট আমার নার্ভ খুব শক্ত, এতো সহজে স্বীকারোক্তি নেয়া যাবে না ইসরায়েলের হামলার মধ্যেই দেশটিকে ৭৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র নোবেলের বিরুদ্ধে থানায় জিডি ২০২০-২১ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার ঝাঁকে ঝাঁকে রকেট হামলা তা দেখে বিস্মিত ইসরায়েল ব্যাংক কর্মকর্তারা দুর্নীতিতে জড়ালে গুণতে হবে বড় অংকের জরিমানা, হবে মামলা শিক্ষক-শিক্ষার্থীদের টিকাদান সম্পন্ন হলেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩২ , শনাক্ত ৬৯৮ ২৫ মে থেকে চীনের টিকার প্রথম ডোজ শুরু

বিশ্বের দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন প্রযুক্তি দেওয়ার পক্ষপাতী নন বিল গেটস

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১০ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

কোভিড-১৯ ভ্যাকসিন প্রযুক্তির পেটেন্ট সুরক্ষা তুলে দেওয়ার বিরোধিতা করেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। ভ্যাকসিন উৎপাদন ও বিতরণকে ব্যাপকভাবে উৎসাহিত করতে পুরো বিশ্বে এর প্রযুক্তি সরবরাহের যে আলোচনা উঠেছে তার সঙ্গে ভিন্নমত পোষণ করেন জনহিতৈষী হিসেবে পরিচিত বিশ্বের অন্যতম এই ধনী ব্যক্তি। তার মতে, প্রযুক্তি শেয়ারিং-এর এই আহ্বান একটি খারাপ ধারণা। নিজের এমন মনোভাবের জন্য রবিবার সোশ্যাল জাস্টিস ক্যাম্পেইনারদের সমালোচনার মুখে পড়তে হয় তাকে।

স্কাই নিউজে বিল গেটসের কাছে জানতে চাওয়া হয়, ভ্যাকসিন রেসিপি শেয়ার করে নেওয়াকে তিনি উপকারী মনে করেন কিনা! চটজলদি উত্তরে তিনি বলেন, ‘না।’ এবার জানতে চাওয়া হয়, কেন নয়? জবাবে বিল গেটস বলেন, পুরো দুনিয়াতে মাত্র এতগুলো ভ্যাকসিন ফ্যাক্টরি রয়েছে এবং টিকার সুরক্ষা বিষয়ে মানুষ খুবই সিরিয়াস।তিনি বলেন, যুক্তরাষ্ট্রের একটি ফ্যাক্টরি থেকে ভারতের একটি ফ্যাক্টরিতে ভ্যাকসিন নিয়ে যাওয়া, এটি দুর্দান্ত একটি বিষয়। এটি কেবল আমাদের অনুদান এবং দক্ষতার কারণেই হতে পারে।

এক্ষেত্রে ভারতের সেরাম ইনস্টিটিউটের উদাহরণ টানেন বিল গেটস। ভারতের বৃহত্তম এই টিকা উৎপাদক প্রতিষ্ঠান অক্সফোর্ড ভ্যাকসিনের মূল উৎপাদক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তাদের টিকা উৎপাদনের ব্যাপারে চুক্তি করেছে। এখন কোভিশিল্ড নামে এই টিকা বাজারজাত করছে সেরাম।বিল গেটস বলেন, রেগুলেটরি অ্যাপ্রুভাল নিয়ে কোনও ভ্যাকসিন ফ্যাক্টরি বসে নেই। এর ফলে নিরাপদ উপায়ে টিকা তৈরি হচ্ছে।তিনি বলেন, আপনি জানেন এই জিনিসগুলোর জন্য আপনাকে ট্রায়াল করতে হবে। প্রতিটি উৎপাদন প্রক্রিয়া খুব সাবধানে দেখা উচিত।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!