1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
আজ বিশ্ব মূকাভিনয় দিবস - Iris News BD | দিনের সেরা অংশ
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৩:০২ অপরাহ্ন

আজ বিশ্ব মূকাভিনয় দিবস

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ১২ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

আজ ২২ মার্চ বিশ্ব মূকাভিনয় দিবস। সর্বকালের সেরা মূকাভিনেতা হিসেবে স্বীকৃত মার্সেল মার্সোর জন্মদিনকে সারা বিশ্বে আন্তর্জাতিক মূকাভিনয় দিবস হিসেবে পালন করা হয়। 

বিশ্বখ্যাত এই শিল্পী ১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্টার্সবুর্গ শহরে জন্মগ্রহণ করেন। বিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং মার্সোর নাম সমার্থক হয়ে ওঠায় তার প্রয়াণের পরে এ দিনটিকেই আন্তর্জাতিকভাবে ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালন করা হয়। ২০০৭ সালের ২২ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে মার্সেল মার্সোর জীবনাবসান ঘটে। অনেক দেরিতে হলেও এই শিল্পটি বাংলাদেশে এখন আলোর মুখ দেখছে। পার্থ প্রতিম মজুমদারের হাত ধরে দেশে এই শিল্পটির আগমন ঘটে, তিনি ফ্রান্সে প্রবাসী হলে পরবর্তীতে পর্যায়ক্রমে কাজী মশহুরুল হুদা, জিল্লুর রহমান জন, রটি, মিঠু এদের হাত ধরে বাংলাদেশের মূকাভিনয় এগুতে থাকে, কিন্তু তারাও প্রবাসী হলে দেশে শিল্পটির ধারাবাহিক চর্চা ব্যাহত হয়। গত শতকের শেষের দিকে এসে বাংলাদেশ থেকে প্রায় হারিয়ে যেতে বসে এই শিল্পটি। নতুন শতকের শূন্য দশকের শুরুতে এসে শিল্পটির প্রেমে পরেন তরুণ প্রজন্মের নিথর মাহবুব। তিনি তার অক্লান্ত পরিশ্রম আর চেষ্টায় নতুন প্রজন্মের সঙ্গে দেশের গুণী প্রবাসী মূকাভিনয় শিল্পীদের মেলবন্ধন তৈরি করেন এবং গুণী এই শিল্পীদের কাছ থেকে শিক্ষা নিয়ে নিজেকে আরও সমৃদ্ধ করে হয়ে উঠেন দেশের অন্যতম মূকাভিনয় শিল্পী, খ্যাতি লাভ করেন মূকাকু হিসেবে। তার একের পর এক মূকাভিনয় কর্মশালা পরিচালনা আর নান্দনিক কাজের সুবাদে সমৃদ্ধ হতে থাকে দেশের মূকাভিনয় শিল্প, এবং গত দশকে এসে বাংলাদেশেও জনপ্রিয় হঠে ওঠে নান্দনিক এই শিল্পটি। নিথর মাহবুব মূকাভিনয়ে প্রাথমিক জ্ঞান লাভ করেন নাট্যজন জাহিদ রিপনের কাছে।

নিথর মাহবুব ২০০৮ সাল থেকে ঢাকায় মাইম আর্ট নামে একটি মূকাভিনয় দল পরিচালনা করে আসছেন। এই দলের মাধ্যমে তৈরি হয়েছে তরুণ প্রজন্মের বেশ কিছু দক্ষ মূকাভিনয় শিল্পী। তাদের মধ্যে বর্তমানে এই দলের হয়ে কাজ করছেন- ফয়সাল, টুটুল, শুভ, রিপন, শুধাংশু, অনিক, সবুজ প্রমুখ। এছাড়াও গত এক যুগে সারা দেশে নিয়মিত মূকাভিনয় নিয়ে কাজ করছে এমন অনেক দল তৈরি হয়েছে এবং নতুন উদ্যমে কাজ শুরু করছে মাইমের বেশকিছু পুরনো সংগঠনও। এসব দলে রয়েছে তরুণ প্রজন্মের বেশ কিছু প্রতিভাবান সম্ভাবনাময়ী মূকাভিনয় শিল্পীও।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!