1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
আবারো বাড়ল ভোজ্যতেলের দাম - Iris News BD | দিনের সেরা অংশ
শনিবার, ১৫ মে ২০২১, ০১:০৫ অপরাহ্ন

আবারো বাড়ল ভোজ্যতেলের দাম

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৫৬ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

আবারো বাড়ল ভোজ্যতেলের দাম। একমাসের ব্যবধানে বোতলজাত ৫ লিটারের ভোজ্যতেলের দাম বাড়ল ৩৫ টাকা। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের গঠিত জাতীয় কমিটির সভায় নতুন দাম নির্ধারণ করা হয়। কাল থেকে নতুন দাম কার্যকর হবে।

গত বছরের জুলাই থেকে হু হু করে বাড়ছে ভোজ্যতেলের দাম। তেলের বাজারের টালমাটাল অবস্থা সামাল দিতে বাণিজ্য মন্ত্রণালায় দফায় দফায় বৈঠক করে। শেষ পর্যন্ত ১৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে তেলের দাম বেঁধে দেয় মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় ১৫ দিন অন্তর বৈঠকে যাচাই বাছাই করে নতুন দাম নির্ধারণের। কিন্তু দামের লাগাম টানা যায়নি। বরং আরো এক দফা বাড়ল। বলা হচ্ছে, আন্তর্জাতিক বাজারে আবারো বেড়েছে দাম। তার সমন্বয় করা হচ্ছে দেশের বাজারে।

এদিকে, ব্যবসায়ীরা তেলের দাম নিয়ন্ত্রণে আমদানি শুল্ক কমানোর প্রস্তাব দিয়ে আসছেন। কিন্তু বারবারই মন্ত্রণালয় বলছে, এ নিয়ে আলোচনা চলছে রাজস্ব বোর্ডের সঙ্গে। ব্যবসায়ীরা জানান, আমরা যেভাবে ক্রয় করি; সেভাবে বিক্রি করি। এখানে আমাদের কিছুই করার নেই।

অন্য সময়ের চেয়ে রোজার মাসে তেলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। রোজা সামনে রেখে নিত্য প্রয়োজনীয় এই পণ্যের দাম বৃদ্ধিতে চাপের মুখে ক্রেতারা। ক্রেতারা জানান, সামনে রমজান মাস। এদিকে যেভাবে তেলের দাম বৃদ্ধি পাচ্ছে; ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। প্রতিবছর ২০ লাখ মেট্রিকটন চাহিদার পুরোটাই আমদানি নির্ভার। গেল ছয় মাসে আন্তর্জাতিক বাজারে ৮০ থেকে ৮৫ শতাংশ দাম বেড়েছে। প্রতি টন অপরিশোধিত তেল ১২৭৫ ডলারে বিক্রি হচ্ছে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!