1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
আদা দিয়ে চা খেতে ভালোবাসেন ? সাবধান! অজান্তেই ডেকে আনছেন বিপদ - Iris News BD | দিনের সেরা অংশ
শনিবার, ১৫ মে ২০২১, ১১:২৮ অপরাহ্ন

আদা দিয়ে চা খেতে ভালোবাসেন ? সাবধান! অজান্তেই ডেকে আনছেন বিপদ

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ১৮৭ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

অফিস থেকে ফিরলে, ক্লান্ত লাগলে, সর্দি-কাশিতে কিংবা মাথাব্যথা করলে প্রায়শই আদা দিয়ে চা তৈরি করে খাই আমরা। বিশেষ করে শীতের সময়ে আদা দিয়ে গরম চা পেলে তো আর কথা নেই। বিশেষজ্ঞরা বলেন, শরীরের জন্য অত্যন্ত কার্যকরী এই হার্বাল চা। গলাব্যথা, মাথাব্যথা থেকে শুরু করে নানা সমস্যায় মোক্ষম দাওয়াই। কিন্তু অতিরিক্ত পরিমাণে এই আদা-চা খেলে আবার বিপদ হতে পারে। শরীরে দেখা দিতে পারে একাধিক সমস্যা। জেনে নিন অতিরিক্ত আদা সেবনে কী কী ক্ষতি হতে পারে শরীরে!

রক্তচাপ কমিয়ে দেয় – একাধিক সমীক্ষা ও গবেষণায় দেখা গিয়েছে আদা খেলে ব্লাড প্রেসার কমে যায়। যাঁরা উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসারের রোগী, তাঁদের জন্য ঠিক আছে। কিন্তু যাঁদের ব্লাড প্রেসার লো বা নর্মাল, তাঁরা কিন্তু অতিরিক্ত আদা-চা পান করলে বিপদে পড়তে পারেন। প্রতি দিন অধিকমাত্রায় আদা-চা খেলে তাঁদের শরীর দুর্বল হয়ে পড়তেও পারে।

ডায়রিয়া হতে পারে – অতিরিক্ত পরিমাণ আদা খেলে শরীরে হজমসংক্রান্ত নানা সমস্যা দেখা দেয়। তাই বমি, ঘন ঘন পায়খানা হয়। শরীর দুর্বল হয়ে যায়।

রক্তক্ষরণের কারণ হতে পারে আদা-চা – আদার মধ্যে অ্যান্টি-প্লেটলেট উপাদান রয়েছে। রসুন বা লবঙ্গের সঙ্গে যদি অতিরিক্ত পরিমাণে আদা খাওয়া হয়, তা হলে শরীর রক্তক্ষরণের মাত্রা বেড়ে যায়। এটি রক্তের কণিকাগুলিকে জমাট বাঁধতেও বাধা দেয়। তাই যদি অতিরিক্ত রক্তক্ষরণের সমস্যা থাকে, তা হলে আদা এড়িয়ে চলুন।

হার্টবার্নের কারণ হতে পারে আদা-চা – শরীরে অ্যাসিড রিফ্লাক্সের মাত্রা কমিয়ে দেয় আদা। এর একাধিক প্রমাণও রয়েছে। এর পাশাপাশি একাধিক সমীক্ষা দাবি করে, শরীরে অতিরিক্ত পরিমাণ আদা গেলে, তা হার্টবার্নের কারণ হয়ে দাঁড়াতে পারে। অস্বস্তিও তৈরি করে। আদার মধ্যে উপস্থিত জিঞ্জারোল অন্ত্রে অ্যাসিড উৎপাদনে বাধা দেয়।

অন্তঃসত্ত্বাদের জন্য বিপদ করতে পারে আদা-চা – মাথায় রাখবেন, প্রয়োজনের অতিরিক্ত আদা গর্ভপাতের কারণ হতে পারে। সাধারণত দিনে ১৫০০ mg পরিমাণ আদা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কিন্তু এর থেকে বেশি পরিমাণ আদা খেলে অন্তঃসত্ত্বাদের জন্য বিপদ হতে পারে। তাই প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে আদা খান।

চুলের বৃদ্ধিতে বাধা দেয় – চিনের এক গবেষণা বলছে, চুলের বৃদ্ধিতে বাধা দিতে পারে আদা। ওই গবেষণা জানাচ্ছে, যদি প্রচুর পরিমাণে চুল পড়ার সমস্যা থাকে, তা হলে আদা খাওয়া কমিয়ে দিন। কারণ আদায় থাকা উপাদানগুলি চুলের বৃদ্ধিতে বাধা দেয়।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Comments are closed.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!