1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:৪৬ অপরাহ্ন

রাশিয়া টোকিও অলিম্পিক ও কাতার বিশ্বকাপে নিষিদ্ধ

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ৯০ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

ডোপিংয়ের অভিযোগে সব ধরনের আন্তর্জাতিক ইভেন্টে চার বছর নিষিদ্ধ রাশিয়ার দুই বছর শাস্তি কমিয়েছে ক্রীড়া সম্পর্কিত আন্তর্জাতিক আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)। তবে কমলেও আগামী বছর অনুষ্ঠেয় টোকিও অলিম্পিক, ২০২২ প্যারা অলম্পিক ও ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে অংশ নেওয়া হচ্ছে না আয়তনের দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় এই দেশটির।

এর আগে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)) গত বছরের ডিসেম্বরে রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছিল । পরে রাশিয়া সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রীড়ার সর্বোচ্চ আদালত ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) আপিল করে। আর বৃহস্পতিবার সিএএস তা দুই বছর কমানোর কথা জানায়। যা শেষ হবে ২০২২ সালের ১৬ ডিসেম্বর। তবে এই সময়ে মধ্যে কোনো আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনও করতে পারবে না রাশিয়া।

এ ব্যাপারে এক বিবৃতিতে সিএএস জানিয়েছে, রাশিয়ার শাস্তি কমিয়ে আনায় তাদের পরিকল্পিত ডোপ নেওয়াকে ‘বৈধতা দেওয়া হলো’—এমন চোখে যেন দেখা না হয়। ২০২২ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে এই নিষেধাজ্ঞা।

নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনার কারণে আগামী বছর পিছিয়ে নেওয়া ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে (ইউরো) খেলতে বাধা নেই রাশিয়ার। কারণ, ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে ডোপ সংক্রান্ত বিধি ভঙ্গের ক্ষেত্রে ‘বড় আসর আয়োজক’ হিসেবে দেখা হয় না।

এর আগে ২০১৬ সালে ব্রাজিলে অনুষ্ঠিত রিও অলিম্পিকের আগে মস্কোর পরীক্ষাগারেই রাশিয়ার অ্যাথলেটদের ডোপিংয়ের প্রমাণ পাওয়া যায়। এরপর তাদেরকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অযোগ্য ঘোষণা করা হয়। মস্কোর বিরুদ্ধে মিথ্যা উপাত্ত দিয়ে গবেষণাগারের তথ্যে গড়মিল করার প্রমাণ পায় ওয়াডা। রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে ডোপ টেস্টে পজিটিভ হওয়া অ্যাথলেটদের তথ্য মুছে দেওয়ার প্রমাণ মেলে।

তবে ডোপ কেলেঙ্কারিতে জড়িত নন এমন অ্যাথলেটরা নিজেদের জড়িত না থাকার প্রমাণ দিতে পারলে নিরপেক্ষ পতাকা নিয়ে অংশ নিতে পারবেন অলিম্পিকে। দক্ষিণ কোরিয়ার পাইওংচাংয়ে ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে ১৬৮ জন রুশ অ্যাথলেট নিরপেক্ষ পতাকা নিয়ে অংশ নিয়েছিলেন।

দুই বছর আগে শীতকালীন অলিম্পিকে ১৬৮ জন রাশিয়ান ক্রীড়াবিদ নিরপেক্ষ পতাকার অধীনে অংশ নিয়েছিলেন। অ্যাথলেটিকসে রাশিয়া দেশ হিসেবে অংশ নিতে পারবে না, এই নিষেধাজ্ঞা জারি হয়েছে ২০১৫ সাল থেকে।

আর গত বছরের জানুয়ারিতে রাশিয়ার ডোপিং–বিরোধী সংস্থার (আরইউএসএডিএ) বিপক্ষে পরীক্ষাগারে খেলোয়াড়দের তথ্য গড়াপেটার অভিযোগ তুলেছিল ওয়াডা। যেখানে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ক্রীড়াবিদদের অবাধে ডোপপাপে সাহায্য করায় এর আগে তিন বছর নিষিদ্ধ করা হয়েছিল আরইউএসএডিও বা রুশাদাকে। ২০১৮ সালে তাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্তে ক্রীড়াবিদদের সব রকম তথ্য ওয়াডার কাছে হস্তান্তরের কথা বলা হয়েছিল।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস মিডিয়া বাংলাদেশ
error: আইরিস এর অনুমতি নাই !!!