1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১০:২৪ পূর্বাহ্ন

দ্রুত মেদ ঝরাতে পান করুন ডিটক্স টি! কী ভাবে ঘরে বানাবেন এই চা, জেনে নিন

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ৩৩ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

ডায়েট মেইনটেন করা কী আর মুখের কথা! বেশি খাওয়া, অস্বাস্থ্যকর খাবার খাওয়া- এর জেরে ওজন বেড়ে যাওয়া, অম্বল, বুক জ্বালাসহ একাধিক সমস্যা দেখা যায়। তাই ওজন কমানো জরুরি হয়ে পড়ে। আর এখানেই গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় যে কোনও ডিটক্স ডায়েট বা ডিটক্স ড্রিংক। হেল্থ-এক্সপার্টরাও প্রায়শই এই পরামর্শ দিয়ে থাকেন। যদি ওজন কমানো নিয়ে কোনও সমস্যা থাকে, তা হলে ডিটক্স গ্রিন টি পান করা যেতে পারে।

শরীরে ডিটক্সিফিকেশনে সাহায্য করে গ্রিন টি, কমে ওজনও: হেল্থ-এক্সপার্টদের মতে, শরীরের জন্য অত্যন্ত কার্যকরী ডিটক্স ড্রিঙ্ক বা পানীয় হল এই গ্রিন টি। কারণ এর মধ্যে উপস্থিত উপাদানগুলি শরীরের ডিটক্সিফিকেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। আসলে গ্রিন টি পান করলে উৎসেচকের ক্রিয়া বৃদ্ধি পায়। আর ডিটক্সিফিকেশনের প্রথম দু’টি পর্যায় সম্পন্ন করতে কাজে লাগে এই উৎসেচকই।
ডায়েট-এক্সপার্টরা জানাচ্ছেন, গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। বিশেষ করে ক্যাটেসিন, epigallocatechin-3-gallate (EGCG) নামের উপাদান উপস্থিত থাকে এই পানীয়তে। এটি শরীরের মৌল বিপাকীয় হার তথা মেটাবলিজম রেট ও ফ্যাট বার্নিংয়ের বিষয়টিকে প্রভাবিত করে। এর জেরে ওজন কমে যায়। এই উপাদানগুলির জেরে মস্তিষ্ক ও সামগ্রিক স্বাস্থ্যও ভালো থাকে। প্রসঙ্গত, ২০০৮ সালের এক সমীক্ষা দাবি করেছিল, টানা ১২ সপ্তাহ ধরে যদি কেউ গ্রিন টি পান করেন, তা হলে তাঁর ৩.৩ কেজি পর্যন্ত ওজন কমতে পারে। ডায়েট-এক্সপার্টরা জানাচ্ছেন, গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। বিশেষ করে ক্যাটেসিন, epigallocatechin-3-gallate (EGCG) নামের উপাদান উপস্থিত থাকে এই পানীয়তে। এটি শরীরের মৌল বিপাকীয় হার তথা মেটাবলিজম রেট ও ফ্যাট বার্নিংয়ের বিষয়টিকে প্রভাবিত করে। এর জেরে ওজন কমে যায়। এই উপাদানগুলির জেরে মস্তিষ্ক ও সামগ্রিক স্বাস্থ্যও ভালো থাকে। প্রসঙ্গত, ২০০৮ সালের এক সমীক্ষা দাবি করেছিল, টানা ১২ সপ্তাহ ধরে যদি কেউ গ্রিন টি পান করেন, তা হলে তাঁর ৩.৩ কেজি পর্যন্ত ওজন কমতে পারে।

ডায়েট-এক্সপার্টরা জানাচ্ছেন, গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। বিশেষ করে ক্যাটেসিন, epigallocatechin-3-gallate (EGCG) নামের উপাদান উপস্থিত থাকে এই পানীয়তে। এটি শরীরের মৌল বিপাকীয় হার তথা মেটাবলিজম রেট ও ফ্যাট বার্নিংয়ের বিষয়টিকে প্রভাবিত করে। এর জেরে ওজন কমে যায়। এই উপাদানগুলির জেরে মস্তিষ্ক ও সামগ্রিক স্বাস্থ্যও ভালো থাকে। প্রসঙ্গত, ২০০৮ সালের এক সমীক্ষা দাবি করেছিল, টানা ১২ সপ্তাহ ধরে যদি কেউ গ্রিন টি পান করেন, তা হলে তাঁর ৩.৩ কেজি পর্যন্ত ওজন কমতে পারে।
জেনে নেওয়া যাক গ্রিন টি ডিটক্স তৈরির উপাদান কী কী: বড় এক চামচ গ্রিন টি | চায়ের পরিমাণ অনুযায়ী ৬-৭টি বা তার একটু বেশি পুদিনা পাতা | অর্ধেক বা একটি লেবু | ২-৩ কাপ জল | প্রয়োজন হলে পরিমাণ মতো মধু জেনে নেওয়া যাক গ্রিন টি ডিটক্স তৈরির উপাদান কী কী: বড় এক চামচ গ্রিন টি | চায়ের পরিমাণ অনুযায়ী ৬-৭টি বা তার একটু বেশি পুদিনা পাতা | অর্ধেক বা একটি লেবু | ২-৩ কাপ জল | প্রয়োজন হলে পরিমাণ মতো মধু

জেনে নেওয়া যাক গ্রিন টি ডিটক্স তৈরির উপাদান কী কী: বড় এক চামচ গ্রিন টি | চায়ের পরিমাণ অনুযায়ী ৬-৭টি বা তার একটু বেশি পুদিনা পাতা | অর্ধেক বা একটি লেবু | ২-৩ কাপ জল | প্রয়োজন হলে পরিমাণ মতো মধু
দেখে নেওয়া যাক ডিটক্স টি তৈরির পদ্ধতি: প্রথমে একটি প্যানে পরিমাণমতো জল গরম করতে হবে। জল গরম হয়ে গেলে কিছুক্ষণ নামিয়ে রেখে গ্রিন টি দিতে গবে। সঙ্গে কয়েকটি পুদিনা পাতাও দেওয়া যায়। এর পর মিনিট দু’য়েক ঢাকা দিয়ে রাখতে হবে। দু’-তিন মিনিট পর চা ছেঁকে নিতে হবে। দেখে নেওয়া যাক ডিটক্স টি তৈরির পদ্ধতি: প্রথমে একটি প্যানে পরিমাণমতো জল গরম করতে হবে। জল গরম হয়ে গেলে কিছুক্ষণ নামিয়ে রেখে গ্রিন টি দিতে গবে। সঙ্গে কয়েকটি পুদিনা পাতাও দেওয়া যায়। এর পর মিনিট দু’য়েক ঢাকা দিয়ে রাখতে হবে। দু’-তিন মিনিট পর চা ছেঁকে নিতে হবে।

দেখে নেওয়া যাক ডিটক্স টি তৈরির পদ্ধতি: প্রথমে একটি প্যানে পরিমাণমতো জল গরম করতে হবে। জল গরম হয়ে গেলে কিছুক্ষণ নামিয়ে রেখে গ্রিন টি দিতে গবে। সঙ্গে কয়েকটি পুদিনা পাতাও দেওয়া যায়। এর পর মিনিট দু’য়েক ঢাকা দিয়ে রাখতে হবে। দু’-তিন মিনিট পর চা ছেঁকে নিতে হবে।
চা ছেঁকে নেওয়ার পর লেবুর রস ও মধু দিয়ে পুরো মিশ্রণটি চামচ দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে।তবে ঠাণ্ডা করে খেতে চাইলে ফ্লেভারের জন্য পুদিনা, আদা বা লেবু দিতেই হবে। চা ছেঁকে নেওয়ার পর লেবুর রস ও মধু দিয়ে পুরো মিশ্রণটি চামচ দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে।তবে ঠাণ্ডা করে খেতে চাইলে ফ্লেভারের জন্য পুদিনা, আদা বা লেবু দিতেই হবে।

চা ছেঁকে নেওয়ার পর লেবুর রস ও মধু দিয়ে পুরো মিশ্রণটি চামচ দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে।তবে ঠাণ্ডা করে খেতে চাইলে ফ্লেভারের জন্য পুদিনা, আদা বা লেবু দিতেই হবে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস নিউজ বিডি.কম
error: আইরিস এর অনুমতি নাই !!!