1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১২:৩৩ পূর্বাহ্ন

ঢাবি অধ্যাপক মনিরুজ্জামানের মৃত্যুবার্ষিকী আজ

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৭ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের মৃত্যুবার্ষিকী আজ। ২০০৮ সালে আজের এইদিনে তার মৃত্যু হয়। তিনি একাধারা একজন সৃজনশীল কবি, জনপ্রিয় ও কালজয়ী গীতিকার।

ঢাবি বাংলা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক মনিরুজ্জামান বাংলা ভাষা, সাহিত্য, কবিতা, সংগীত ও সাংস্কৃৃতিক অঙ্গনের এক কুশলী শিল্পী ও উজ্জ্বল নক্ষত্র ছিলেন। মুক্তিযুদ্ধেও তার রয়েছে অসামান্য অবদান। তিনি ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ বহু গান ও কবিতা লিখেছেন। রেডিও, টেলিভিশন, চলচ্চিত্র, শিক্ষা ও সাহিত্য অঙ্গনে তার ছিল সমান পদচারণা।

তিনি বাংলা একাডেমীর কার্যনির্বাহী পরিষদের সদস্য ছিলেন। তাঁর আরেক ভাই প্রখ্যাত গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান।

তার জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘আমারও দেশেরও মাটিরও গন্ধে, ভরে আছে সারা মন’, ‘প্রতিদিন তোমায় দেখি সূর্যের আগে’, ‘ভাষার জন্য যারা দিয়ে গেছে প্রাণ’, ‘বাংলাদেশের স্বাধীনতা লক্ষ প্রাণের দাম’, ‘হলুদ বাটো মেন্দি বাটো’, ‘কিছু আগেই হলে ক্ষতি কী ছিল’, ‘দুঃখ সুখের দোলায় দোলে ভব নদীর পানি’, ‘হেসে খেলে জীবনটা যদি চলে যায়’, ‘প্রেমের নাম বেদনা’, ‘ঐ দূর দূর দূরান্তে’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান’, ‘কত যে ধীরে বহে মেঘনা’, ‘ও দুটি নয়নে স্বপনে চয়নে নিজেরে যে ভুলে যায়’ প্রমুখ।

১৯৭২ সালে মনিরুজ্জামান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ১৯৮৭ সালে একুশে পদক লাভ করেন।

মোহাম্মদ মনিরুজ্জামানের স্ত্রীর নাম রাশিদা জামান। এ দম্পতির একমাত্র মেয়ে রুহিনা হাসমিন জামান করিম। মৃত্যুবার্ষিকীতে কবির স্ত্রী-সন্তানসহ স্বজনরা তার আত্মার মাগফিরাতের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস নিউজ বিডি.কম
error: আইরিস এর অনুমতি নাই !!!