1. netpeonbd@gmail.com : irisnewsbd :
  2. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০১:৪০ পূর্বাহ্ন

এশিয়া কাপ ও আইপিএল নিয়ে যা বললেন সৌরভ গাঙ্গুলী

সংবাদ সংগ্রহকারীঃ
  • তথ্য হালনাগাদের সময়ঃ বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ৮২ প্রদর্শিত সময়ঃ
irisnewsbd.com
irisnewsbd.com

এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছে। এ বারে আর হচ্ছে না। আমরা আইসিসির সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি। দেখা যাক, কবে ওরা চূড়ান্ত ঘোষণা করে। তারপরে আইপিএল নিয়ে আমরা সিদ্ধান্ত নেব। আমরা মাথায় রাখছি, যদি অক্টোবর-নভেম্বরের দিকে পরিস্থিতির উন্নতি হলে আইপিএল করা যায়। এই মুহূর্তে ক্রিকেট শুরু হওয়ার সম্ভাবনা দেখছি না।’ এ রকমই বললেন ভারতের ক্রিকেট বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলী।

আজ ৮ জুলাই সৌরভ গাঙ্গুলীর ৪৮তম জন্মদিন। এ উপলক্ষে তার এক্সক্লুসিভ সাক্ষাৎকার নিয়েছে কলকাতার আনন্দবাজার পত্রিকা। সেই সাক্ষাৎকারে অনেক কথাই বলেছেন ভারতীয় ক্রিকেট বোর্ড সভাপতি। নিজের জন্মদিন সম্পর্কে বলেছেন, এশিয়া কাপ সম্পর্কে এমনকি আইপিএল নিয়ে চিন্তাভাবনার কথাও জানিয়েছেন তিনি।

জন্মদিন পালন সম্পর্কে ভারতের এক সময়ের মারকুটে ওপেনার ব্যাটসম্যান সৌরভ বলেন, কোনও পরিকল্পনা নেই। জন্মদিন পালন কিছু করছি না। নো বার্থডে সেলিব্রেশন। এটা উৎসব করার সময় নয়। কোনও দিনই খুব হইহুল্লোড় করে জন্মদিন পালন করিনি। বাড়িতে থাকলে ছোটাখাটো করে সারা হয়েছে। হয়তো কয়েক জন বন্ধুবান্ধব এসেছে, ব্যস। খুব একটা বার্থডে পার্টি-টার্টি কোনও দিনই করিনি। আর এবারে তো আমরা সকলেই এমন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি, অকল্পনীয়!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সৌরভ গাঙ্গুলী বলেন, টুর্নামেন্ট করার পরিকল্পনা থাকলে মেলবোর্নকে ছাড়াই করতে পারে আইসিসি। বিশ্বকাপ হবে কি না, তা পুরোপুরি আইসিসির সিদ্ধান্ত। আইসিসি হয়তো চেষ্টা করছে, সব দিক ভাল ভাবে দেখে নিতে যে, বিশ্বকাপ আয়োজনের আর কোনও সম্ভাবনা আছে কি না। বিশ্বকাপ থেকে হওয়া মুনাফা থেকে সব দেশকে আর্থিক অনুদানও দেওয়া হয়। তা থেকে ক্রিকেট উন্নয়নের অনেক কাজ হয়। নানা দিক নিয়ে ভাবতে হচ্ছে। তাই হয়তো আইসিসি চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি।

আইপিএল আয়োজন নিয়ে বিসিসিআইসি প্রেসিডেন্ট বলেন, আমরা চেষ্টা করছি, দেশেই করার। আবারও বলছি, সেটা সম্পূর্ণভাবে নির্ভর করবে দেশের পরিস্থিতির উপরে। অক্টোবর-নভেম্বরে যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ না হয় এবং আমাদের দেশের পরিস্থিতিতে অনেকটা উন্নতি হয়, তাহলে দেশেই আইপিএল করার কথা ভাবা যেতে পারে। তা সম্ভব না হলে শ্রীলঙ্কা আর দুবাই নিয়ে কথাবার্তা চলছে। তবে আমাদের প্রথম পছন্দ অবশ্যই নিজেদের দেশে করা। যদি পরিস্থিতির উন্নতি হয় তবেই তা সম্ভব। আইপিএলে যে আটটা শহরের দল খেলে, তার মধ্যে পাঁচটা শহরেই করোনার প্রকোপ সাংঘাতিক। সেটাও মাথায় রাখতে হবে। আর আইপিএল না হলে চার হাজার কোটি টাকা মতো ক্ষতি হবে।

সাউদাম্পটনে আজ থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট শুরু হচ্ছে, এ সম্পর্কে সৌরভ বলেন, আমি খুব আগ্রহ নিয়ে এই টেস্টের দিকে তাকিয়ে রয়েছি। যদি সব কিছু ঠিকঠাক চলে এই টেস্টে, তাহলে অন্যান্য অনেক দেশ সাহস পাবে। আমার সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কলিন গ্রেভসের কথা হচ্ছিল। উনি বলছিলেন, প্রচুর সাবধানতা নেওয়া হয়েছে, টেস্ট ম্যাচটা করার জন্য। সাউদাম্পটনের মাঠের মধ্যে হোটেলে সকলকে রাখা হচ্ছে। টেস্ট চলাকালীন কেউ সেখান থেকে বেরোবে না, কাউকে ঢুকতে দেওয়া হবে না। এখনও পর্যন্ত কোনও সংক্রমণের খবর আসেনি। আমার কোনও সন্দেহ নেই যে ক্রিকেট বিশ্বের অনেকের চোখ থাকবে সাউদাম্পটনের দিকে। আমি খেলা শুরুর এক ঘণ্টা আগে থেকে টিভির সামনে বসব এটা দেখার জন্য যে, ওরা কী ভাবে সব আয়োজন করছে।

উল্লেখ্য, করোনাকালের শুরু থেকেই এশিয়া কাপ হওয়া নিয়ে অনিশ্চয়তা ছিল। আয়োজক পাকিস্তান এ নিয়ে কিছু না বললেও ক্ষমতাধর ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী সরাসরিই বলে দিলেন, বাতিল হয়ে গেছে এবারের এশিয়া কাপ! যদিও সূচি অনুযায়ী এশিয়া কাপ হওয়ার কথা ছিল সেপ্টেম্বরে। ৬ দলের এই টুর্নামেন্টটি এবার হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি সংস্করণে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত আইরিস নিউজ বিডি.কম
error: আইরিস এর অনুমতি নাই !!!